Advertisement
১৭ মে ২০২৪
Visa Free Travel to Iran

বিনা ভিসায় বিদেশ ভ্রমণের সুযোগ আরও এক রাষ্ট্রে! ভারতীয়দের জন্য বিশেষ সুবিধা ঘোষণা করল ইরান

গত কয়েক মাসে বহু দেশই ভারতীয়দের জন্য ভিসার নিয়ম শিথিল করেছে। তালিকায় রয়েছে ভিয়েতনাম, তাইল্যান্ড, শ্রীলঙ্কা। ইরানে এত দিন ভারতীয়দের জন্য সেখানে পৌঁছে ভিসা করানোর সুবিধা ছিল।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৭
Share: Save:

ইরানে গেলে ভিসা লাগবে না ভারতীয় পর্যটকেদের। ঘোষণা করল ইরান সরকার। ভারতে ইরানের দূতাবাস জানিয়েছে গত ৪ ফেব্রুয়ারি থেকেই ভারতীয়দের জন্য এই বিশেষ সুবিধা চালু হয়ে গিয়েছে। তবে ভারতীয়দের সুবিধা পেতে হলে চারটি শর্তে মেনে চলতে হবে।

কী কী শর্তে বিনা ভিসায় ইরান ভ্রমণ সম্ভব?

প্রথমত, সাধারণ পাসপোর্ট আছে এমন ভারতীয়রা এই সুবিধা পাবেন প্রতি ছ’মাসে একবার করে।

দ্বিতীয়ত, এই ভিসাহীন ভ্রমণের সুযোগ থাকবে ১৫ দিন। অর্থাৎ প্রতি ছ’মাস অন্তর ইরানে গিয়ে ১৫ দিন পর্যন্ত থাকতে পারবেন ভারতীয়রা। ১৫ দিনের বেশি থাকলে বা ছ’মাসে একাধিকবার ইরানে গেলে ভিসা নিতে হবে।

তৃতীয়ত, শুধুমাত্র পর্যটনের জন্যই এই সুবিধা পাবেন ভারতীয়রা। বাণিজ্যিক কারণে বা অন্যান্য কারণে ইরানে যেতে ভিসা জরুরি।

চতুর্থত, একমাত্র বিমানপথে ইরানে আসা ভারতীয়দের ক্ষেত্রেই এই সুবিধা কার্যকর হবে।

গত কয়েক মাসে বহু দেশই ভারতীয়দের জন্য ভিসার নিয়ম শিথিল করেছে। তালিকায় রয়েছে ভিয়েতনাম, তাইল্যান্ড, শ্রীলঙ্কার নাম। ইরানে এত দিন ভারতীয়দের জন্য সেখানে পৌঁছে ভিসা করানোর সুবিধা ছিল। অথবা ই-ভিসাও করতে পারতেন ভারতীয়রা। কিন্তু আগামী দিনে ওই চার শর্ত মানলে ইরানে আসার জন্য কোনও ভিসাই আপাতত লাগবে না ভারতীয় পর্যটকেদের।

ইরান তাদের ভিসার নিয়ম শিথিল করল ভারত-সহ মোট ৩৩টি দেশের জন্য। এর মধ্যে ভারত, রাশিয়া, সংযুক্ত আরব আমিরশাহি ছাড়াও রয়েছে ব্রাজিল, পেরু, মালয়েশিয়া, সিঙ্গাপুর-সহ পশ্চিম এবং দক্ষিণ এশিয়ার বহু দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE