Advertisement
০৬ মে ২০২৪
is

ISIS: ইসলামিক স্টেটের এ বার হামলা আফ্রিকায়! ধ্বংস মালির সেনাঘাঁটি, নিহত ৪২

অতর্কিত হানার জেরে কিছু ক্ষণের মধ্যেই বিধ্বস্ত হয় ওই সেনাঘাঁটি। তবে সেনার দাবি, সংঘর্ষে অন্তত ৩৭ জন আইএস জঙ্গির মৃত্যু হয়েছে।

আইএসের সক্রিয়তা ঠেকাতে সক্রিয় মালি সেনা।

আইএসের সক্রিয়তা ঠেকাতে সক্রিয় মালি সেনা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বামাকো শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ১৩:১৪
Share: Save:

ফের আফ্রিকার মাটিতে বড় নাশকতা ঘটাল ইসলামিক স্টেট (আইএস)। পশ্চিম আফ্রিকার দেশ মালির একটি সেনাঘাঁটিতে হামলা চালিয়ে আইএস জঙ্গিরা অন্তত ৪২ জন সেনাকে খুন করছে।

সেনাশাসিত মালি সরকার জানিয়েছে, তোসিত শহরের কাছে সোমবার ভোররাতে হামলা চালায় ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত শতাধিক জঙ্গি। তারা ড্রোনও ব্যবহার করে বলে সরকারি সূত্রের খবর। অতর্কিত হানার জেরে কিছুক্ষণের মধ্যেই বিধ্বস্ত হয় ওই সেনাঘাঁটি। তবে মালির সামরিক জুন্টার দাবি, সংঘর্ষে অন্তত ৩৭ জন আইএস জঙ্গির মৃত্যু হয়েছে।

গত বছর পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকের পালমা শহরে অতর্কিতে হামলা চালিয়েছিল আইএস জঙ্গিরা। সেই সন্ত্রাসে হতাহতের সংখ্যা ছিল শতাধিক। মালির ক্ষেত্রেও একই কায়দায় হামলা চালানো হয়েছে। প্রসঙ্গত, অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ২০২০-তে মালির শাসনক্ষমতা দখল করে সে দেশের সেনাবাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

is isis Africa Mali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE