Advertisement
১৫ মে ২০২৪
Israel-Hamas Conflict

আলোচনাই সার! রবিবার বাইডেনের সঙ্গে বৈঠকের পর সোম-সকালে গাজ়ায় হানা ইজ়রায়েলের, হত ১৩

গাজ়ার দক্ষিণে মিশর সীমান্ত ঘেঁষা শহর রাফাতে সোমবার সকালে হামলা চালিয়েছে ইজ়রায়েল। হামাস নিয়ন্ত্রিত প্রচারমাধ্যমের তরফে জানানো হয়েছে, নিহতের সংখ্যা ইতিমধ্যেই ১৫ ছুঁয়েছে। আহত বহু।

Israeli strikes on Rafah kill at least fifteen Palestinians on Monday morning

গাজ়ায় নতুন করে হামলা চালাল ইজ়রায়েল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১০:৫২
Share: Save:

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে গাজ়ায় নতুন করে অভিযান চালানো নিয়ে নিজেদের অবস্থান ফের স্পষ্ট করে দিয়েছিলেন জো বাইডেন। তবে রবিবার আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় বসার পর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই গাজ়া ভূখণ্ডে স্থল অভিযান চালাল ইজ়রায়েল। গাজ়ার দক্ষিণে মিশর সীমান্ত ঘেঁষা শহর রাফাতে সোমবার সকালে হামলা চালিয়েছে তারা। গাজ়ার হামাস নিয়ন্ত্রিত প্রচারমাধ্যমের তরফে জানানো হয়েছে, নিহতের সংখ্যা ইতিমধ্যেই ১৫ ছুঁয়েছে। আহত বহু।

গাজ়ার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শুধু রাফাতেই নয়, ভূখণ্ডের উত্তরে গাজ়া শহরের দু’টি বাড়িতেও আকাশপথে হামলা চালিয়েছে ইজ়রায়েল। এই ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে গাজ়ার উত্তর দিকে হামাস-দমন অভিযান চালানোর কথা বলে ভূখণ্ডের বাসিন্দাদের দক্ষিণ দিকে সরে যেতে বলেছিল। তার পরই বহু মানুষ ইজ়রায়েলি হামলা এড়াতে ক্রমশ দক্ষিণের শহর খান ইউনিস, আরও পরে মিশরের সীমান্তবর্তী রাফায় এসে আশ্রয় নিতে শুরু করে। ইজ়রায়েল অবশ্য এখন রাফায় হামলা চালানোর কথা বলছে। তাদের দাবি, সেখানেই লুকিয়ে রয়েছেন প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাসের সদস্যেরা।

রবিবার আমেরিকার তরফে জানিয়ে দেওয়া হয়, রাফায় ইজ়রায়েল হামলা চালানোর সিদ্ধান্তে অটল থাকলে তারা তা সমর্থন করবে না। তবে বাইডেন-নেতানিয়াহু বৈঠকের নির্যাস কী, সবিস্তারে তা জানায়নি ওয়াশিংটন। এর আগে আমেরিকার জাতীয় সুরক্ষা সংক্রান্ত বিভাগের মুখপাত্র জন কিরবি জানিয়েছিলেন, নতুন কোনও অভিযান শুরুর আগে আমেরিকার উদ্বেগ এবং আশঙ্কার বিষয়টি মাথায় রাখতে সম্মত হয়েছে ইজ়রায়েল। তবে কার্যক্ষেত্রে দেখা গেল, আমেরিকার আপত্তি অগ্রাহ্য করেই রাফায় হামলা চালাল বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel hamas US america
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE