Advertisement
১৮ মে ২০২৪
Israel-Palestine Conflict

ইজ়রায়েলের আচরণে ক্ষুব্ধ আমেরিকা

গাজ়ার যুদ্ধ নিয়ে গোড়া থেকেই ইজ়রায়েলের পাশে রয়েছে আমেরিকা। তবে তেল আভিভের কূটনীতিতে খুশি নয় তারা। ওয়াশিংটন দু’দেশ নীতির সমর্থক। অর্থাৎ, ইজ়রায়েলও থাকুক, প্যালেস্টাইনও থাকুক। কিন্তু ইজ়রায়েল তা চায় না।

An image of Joe Biden

গাজ়ায় যুদ্ধ চলছে এবং ওয়েস্ট ব্যাঙ্কে একের পর এক পরিকাঠামো তৈরি করে চলেছে ইজ়রায়েল। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩৬
Share: Save:

দীর্ঘদিনের অভিযোগ, ক্রমেই প্যালেস্টাইনের জমি দখল করে চলেছে ইজ়রায়েল। দু’দেশের পুরনো মানচিত্র দেখলে এ নিয়ে কোনও ধন্দ থাকার উপায় নেই। এই মুহূর্তে দু’টি ভূখণ্ড প্যালেস্টাইনের হাতে রয়েছে। গাজ়া ও ওয়েস্ট ব্যাঙ্ক। এর মধ্যে গাজ়ায় যুদ্ধ চলছে এবং ওয়েস্ট ব্যাঙ্কে একের পর এক পরিকাঠামো তৈরি করে চলেছে ইজ়রায়েল। এ বারে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করল ইজ়রায়েলের অন্যতম মিত্র দেশ আমেরিকা। বুয়েনেস আইরেসে একটি সাংবাদিক বৈঠকে আমেরিকান বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন ইজ়রায়েলের কর্মকাণ্ড নিয়ে হতাশা প্রকাশ করে বললেন, ‘‘এ ভাবে চললে কোনও দিন শান্তি আসবে না।’’

গাজ়ার যুদ্ধ নিয়ে গোড়া থেকেই ইজ়রায়েলের পাশে রয়েছে আমেরিকা। তবে তেল আভিভের কূটনীতিতে খুশি নয় তারা। ওয়াশিংটন দু’দেশ নীতির সমর্থক। অর্থাৎ, ইজ়রায়েলও থাকুক, প্যালেস্টাইনও থাকুক। কিন্তু ইজ়রায়েল তা চায় না। আমেরিকা এক দিকে ইজ়রায়েলকে যুদ্ধে সাহায্য করে চলেছে, আবার গাজ়াতেও ত্রাণ পাঠাচ্ছে। তবে এই প্রথম ইজ়রায়েলের বিরুদ্ধে প্রকাশ্যে সমালোচনা করল আমেরিকা। ব্লিঙ্কেন বলেন, ‘‘ইজ়রায়েল আন্তর্জাতিক আইন মেনে চলছে না। ওরা যে ভাবে পরিকাঠামো বাড়িয়ে চলেছে পশ্চিম ভূখণ্ডে, আমাদের সরকার কঠোর ভাবে তার বিরোধিতা করে। আমাদের মতে, ওদের এ ধরনের কাজ কখনওই ইজ়রায়েলের নিরাপত্তা বাড়াবে না, বরং আরও দুর্বল করবে।’’

ডোনাল্ড ট্রাম্পের জমানাতেও আমেরিকা বরাবর ইজ়রায়েলের পাশে থেকেছে। ২০১৯ সালে ট্রাম্পের বিদেশ সচিব মাইক পম্পেয়ো ঘোষণা করেছিলেন, ওয়েস্ট ব্যাঙ্কে তৈরি ইজ়রায়েলি পরিকাঠামোগুলিকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে মনে করে না ওয়াশিংটন। এ বারে সেই দীর্ঘদিনের বন্ধুর বিরুদ্ধে সরব হল জো বাইডেনের সরকার। এই প্রথম আমেরিকা বলল, ইজ়রায়েলের এ ধরনের কাজ শান্তি প্রক্রিয়ায় আরও বিঘ্ন ঘটাচ্ছে। বেশির ভাগ দেশই মনে করে, আন্তর্জাতিক আইন ভেঙে প্যালেস্টাইনের প্রতি অবিচার করছে ইজ়রায়েল। এ বারে আমেরিকাও সে কথাই বলল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE