Advertisement
০৯ মে ২০২৪
North Korea

Kim Jong Un: দক্ষিণ কোরিয়ার বিদায়ী প্রেসিডেন্টের প্রশংসায় পঞ্চমুখ কিম, ধন্যবাদ জানিয়ে পাঠালেন চিঠিও

আগামী ১০ মে থেকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের গদিতে বসতে চলেছেন অতি রক্ষণশীল হিসেবে পরিচিত রাজনীতিবিদ ইয়ুন সোক ইয়োল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
সোল শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ০৬:৪৫
Share: Save:

দক্ষিণ কোরিয়ার বিদায়ী প্রেসিডেন্ট মুন জায়ে ইনের প্রশংসায় পঞ্চমুখ কিম জং উন। উত্তর কোরিয়ার শাসক সম্প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে একটি চিঠি পাঠিয়েছেন মুনকে। ব্যক্তিগত সেই চিঠির কথা প্রকাশ্যে এসেছে আজ। কোনও রাষ্ট্রপ্রধানের প্রশংসা করে কিমের এই ধরনের চিঠি পাঠানো ইতিহাসে খুবই বিরল বলে জানাচ্ছেন কূটনৈতিক বিশেষজ্ঞেরা।

আগামী ১০ মে থেকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের গদিতে বসতে চলেছেন অতি রক্ষণশীল হিসেবে পরিচিত রাজনীতিবিদ ইয়ুন সোক ইয়োল। নিজের মেয়াদ শেষের আগে তাই গত বুধবার কিমকে একটি ব্যক্তিগত চিঠি পাঠিয়েছিলেন মুন। প্রায় সঙ্গে সঙ্গেই যার উত্তর পাঠান কিমও। উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ-র তরফে আজ জানানো হয়েছে, দুই দেশের মধ্যে সম্পর্ক শোধরানোর ক্ষেত্রে এত দিন মুন যে ভূমিকা নিয়ে এসেছেন তার ভূয়সী প্রশংসা করেছেন কিম। সীমান্তে সামরিক উত্তেজনা কমানোর জন্য কিম ধন্যবাদও জানিয়েছেন মুনকে। উত্তর কোরিয়ার সরকার আরও জানিয়েছে, অবসরের পরেও দু’দেশের মধ্যে সামরিক দ্বন্দ্ব কমাতে অগ্রণী ভূমিকা নেবেন মুন।

তবে দক্ষিণ কোরিয়ার রাজনৈতিক বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, কিমের ব্যক্তিগত চিঠির পরেও দু’দেশের মধ্যে সম্পর্কের চাপান-উতোর লেগেই থাকবে বলে তাঁদের ধারণা। কারণ দক্ষিণের ভাবী প্রেসিডেন্ট ইতিমধ্যেই হুমকি দিয়ে রেখেছেন, তাঁদের বিরুদ্ধে উত্তর কোনও সামরিক পদক্ষেপ নিলে তিনিও চুপ করে বসে থাকবেন না। সঙ্গে সঙ্গেই পাল্টা আক্রমণ চলবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে। কিমের বোন, তথা উত্তর কোরিয়া প্রশাসনের আর এক স্তম্ভ কিম ইয়ো জং কড়া নিন্দা করেছেন ইয়ুনের এই মন্তব্যের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Korea Kim Jong Un Seoul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE