Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kim Jong-un

ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে হাত ধরে! মেয়েকে নিয়ে প্রথম বার প্রকাশ্যে উত্তর কোরিয়ার শাসক কিম

কিমের বিয়ের বেশ কয়েক বছর পর সরকারি ভাবে উত্তর কোরিয়া তা ঘোষণা করেছিল। ২০১১ সাল থেকে উত্তর কোরিয়ার একনায়কের পাশে এক মহিলাকে দেখা যেতে শুরু করেছিল। পরে জানা যায় তিনি কিমের স্ত্রী।

ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে মেয়ের সঙ্গে কিম।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
পিয়ংইয়ং শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ০৯:৫৬
Share: Save:

মেয়ের হাত ধরে দাঁড়িয়ে রয়েছেন তিনি। পিছনে পরমাণু অস্ত্রবাহী হোয়াসং সিরিজের ক্ষেপণাস্ত্র। শুক্রবার জাপানের উপকূলে যেটি নিক্ষেপ করে উত্তেজনার আঁচ উস্কে দিয়েছে উত্তর কোরিয়া,ব্যক্তিগত জীবনকে বরাবরই গোপনীয়তায় ঢেকে রাখতে পছন্দ করেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন। কিন্তু এই প্রথম বার তাঁকে প্রকাশ্যে দেখা গেল মেয়ের সঙ্গে।

সে দেশের সরকারি সংবাদমাধ্যম ‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি’ শুক্রবার একটি ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে কোনও এক ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে মেয়ে জুয়ের হাত ধরে দাঁড়িয়ে রয়েছেন তিনি। এর আগে কখনও কিম-কন্যাকে সামনে আসতে দেখেননি উত্তর কোরিয়াবাসী।

ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে গত দু’মাস ধরে উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়া, জাপান এবং আমেরিকার সঙ্ঘাতের আবহ তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে ন’বছরের কন্যাকে নিয়ে কিমের প্রথম বার প্রকাশ্যে আসা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে। ব্রিটেনের গার্ডিয়ান পত্রিকা কয়েক বছর আগে কিমের ঘনিষ্ঠ আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় ডেনিস রোডম্যানকে উদ্ধৃত করে প্রথম জানিয়েছিল, ২০১৩ সালে জুয়ের জন্মের কথা। কিন্তু শুক্রবারের আগে কখনও প্রকাশ্যে দেখা যায়নি তাকে।

কিমের বিয়ের বেশ কিছু দিন পর সরকারি ভাবে উত্তর কোরিয়া তা ঘোষণা করেছিল। ২০১১ সাল থেকে উত্তর কোরিয়ার একনায়কের পাশে এক মহিলাকে মাঝে মধ্যে দেখা যেতে শুরু করেছিল। তার পরই জানা যায় যে, তিনি রি সল-জু। কিমের স্ত্রী। অর্থাৎ উত্তর কোরিয়ার ফার্স্ট লেডি। কিছু দিন পরে কয়েকটি পশ্চিমী সংবাদমাধ্যম দাবি করেছিল, ২০১০ সালেই কিম দম্পতির একটি সন্তান হয়। যদিও তাকে এখনও প্রকাশ্যে দেখা যায়নি। একই ভাবে ২০১৭ সালে কিমের পুত্রসন্তান লাভের ‘খবর’ প্রচারিত হলেও তার সত্যতা এখনও জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kim Jong-un North Korea Missile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE