Advertisement
১৭ মে ২০২৪
Malala Yousafzai

স্কুলবাসে উঠে গুলি করেছিল তালিবান! দেশছাড়া মালালা ১০ বছর পর আবার পাকিস্তানে

মালালার তখন ১৫ বছর বয়স। মেয়েদের শিক্ষার প্রচার করছিলেন বলে তাঁকে গুলি করেছিল পাকিস্তানি তালিবান। আফগানিস্তানের তালিবানদের নীতি মেনেই চলত পাক তালিবানরা। তাই নিষিদ্ধ করেছিল নারী শিক্ষা।

পাকিস্তানে বন্যায় বিপর্যস্ত মানুষদের সঙ্গে দেখা করবেন নোবেলজয়ী।

পাকিস্তানে বন্যায় বিপর্যস্ত মানুষদের সঙ্গে দেখা করবেন নোবেলজয়ী। —ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৪:৪১
Share: Save:

তাঁর উপর তালিবান হামলার ১০ বছর পর জন্মভূমি পাকিস্তানে গেলেন মালালা ইউসুফজাই। সেখানে বন্যায় বিপর্যস্ত মানুষদের সঙ্গে দেখা করবেন নোবেলজয়ী। এর ফলে পাকিস্তান আন্তর্জাতিক সাহায্য পাবে বলে বিবৃতি দিয়ে জানিয়েছে তাঁর স্বেচ্ছাসেবী সংগঠন মালালা ফান্ড। এমন এক সময়ে পাকিস্তানে ফিরলেন মালালা, যখন তাঁর শহর মিনগোরাতে ফের মাথাচাড়া দিয়েছে তালিবানি শাসন। প্রতিবাদে পথে নেমেছে মালালারই প্রাক্তন স্কুলের পড়ুয়ারা।

মালালার তখন ১৫ বছর বয়স। মেয়েদের শিক্ষার প্রচার করছিলেন বলে তাঁকে গুলি করেছিল পাকিস্তানি তালিবান। আফগানিস্তানের তালিবানদের নীতি মেনেই চলত পাক তালিবানরা। তাই নিষিদ্ধ করেছিল নারী শিক্ষা। গুলিতে গুরুতর জখম মালালাকে চিকিৎসার জন্য ব্রিটেনে নিয়ে যাওয়া হয়। সব থেকে কম বয়সে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন মালালা।

সেই তালিবান হামলার দশম বর্ষপূর্তির ঠিক দু’দিন পর করাচিতে গিয়েছেন মালালা। সেখান থেকে বন্যাবিধ্বস্ত অঞ্চল ঘুরে দেখবেন। বন্যায় পাকিস্তানের এক-তৃতীয়াংশ জলমগ্ন। ঘরছাড়া ৮০ লক্ষ মানুষ। মৃত কয়েক হাজার।

এ দিকে গত বছর থেকে আফগানিস্তানে তালিবান শাসন জারি হওয়ার পর আবারও পাকিস্তানের সোয়াট প্রদেশে মাথা তুলেছে সেখানকার তালিবান। ২০১৪ সালে পাকিস্তানি সেনা অভিযানের পর এই অঞ্চল থেকে এক প্রকার নির্মূল হয়ে গিয়েছিল তালিবরা। কিন্তু সম্প্রতি আবার তারা নিরাপত্তারক্ষীদের নিশানা করে হামলা করছে। সোমবার একটি স্কুলবাস লক্ষ্য করে গুলি চলে। তাতে মারা যান চালক। আহত হয় একটি শিশু। শান্তি ফেরানোর দাবিতে পথে নামে মালালার প্রাক্তন স্কুলের পড়ুয়ারা। এই পরিস্থিতিতে মালালা সেখানে গিয়ে কোনও বার্তা দেন কি না, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malala Yousafzai Pakistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE