Advertisement
১৮ মে ২০২৪
Abdulla Shahid

Abdulla Shahid: নিরাপত্তা পরিষদে সংস্কার চান শাহিদ

ভারত সফরে এসে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট তথা মলদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ জানালেন, পরিষদের সংস্কার করা প্রয়োজন।

 নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট তথা মলদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ।

নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট তথা মলদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ। ছবি সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ০৭:০৭
Share: Save:

আগামী মাসেই নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সম্মেলন। তার আগে ভারত সফরে এসে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট তথা মলদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ জানালেন, অবিলম্বে নিরাপত্তা পরিষদের সংস্কার করা প্রয়োজন। তা যে ভাবে রয়েছে তা বর্তমান ভূরাজনীতির প্রতিনিধিত্ব করে না। শাহিদের দাবি, তিনি তাঁর মতামত স্পষ্ট করে দিয়েছেন ঠিকই, কিন্তু এই নিয়ে রাষ্ট্রপুঞ্জেই মতবিরোধ রয়েছে।

আগামী মাসেই প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ ফুরোচ্ছে তাঁর।

ভারতে এসে রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে দেখা করে আবদুল্লা শাহিদের বক্তব্য, “সাধারণ সভায় বিষয়টি নিয়ে মতবিরোধ রয়েছে। কিন্তু আমি আমার অবস্থান স্পষ্ট করে জানিয়ে দিয়েছি। নিরাপত্তা পরিষদের সংস্কার এবং সম্প্রসারণ অত্যন্ত জরুরি। কারণ আজকের দিনের ভূরাজনৈতিক পরিস্থিতির প্রতিফলন নিরাপত্তা পরিষদে হচ্ছে না।”

ভারত দীর্ঘদিন ধরে স্থায়ী সদস্য হওয়ার জন্য দরবার করছে। কোভিড কালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে বক্তৃতায় আন্তর্জাতিক সংস্থাগুলির সম্প্রসারণ এবং সংস্কারের দাবি করেছেন। বিভিন্ন দেশের সঙ্গে এই নিয়ে পৃথক ভাবে দৌত্যও চালাচ্ছে নয়াদিল্লি।

মলদ্বীপের বিদেশমন্ত্রীর দাবি, তাঁর নিজের দেশের পাশাপাশি ভারতকেও পরিষদের পুনর্গঠনে সামনে রাখা হোক, এমনটাই তিনি চান। আন্তর্জাতিক ব্যবস্থায় প্রাসঙ্গিক থাকতে হলে এই পদক্ষেপ অনিবার্য বলেই মনে করেন তিনি। শাহিদের কথায়, “যখন নিরাপত্তা পরিষদ বিশ্বের শান্তি ও নিরাপত্তার দায়িত্ব ঠিক মতো সামলাতে পারে না তখন সাধারণ সম্মেলন ডেকে হাল ধরতে হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abdulla Shahid UN Security Council
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE