Advertisement
১৯ মে ২০২৪
ChatGPT

‘চ্যাটজিপিটি’র প্রশিক্ষণ দিয়ে ৩ মাসে ২৮ লক্ষ আয় করলেন যুবক!

‘চ্যাটজিপিটি’ আসার পর পড়ুয়া থেকে বড় বড় সংস্থাগুলির কাজ অনেকটাই সহজ হয়ে যাচ্ছে বলে নানা সূত্রে দাবি করা হচ্ছে। তাই এই প্রযুক্তি ব্যবহারের প্রবণতা দিনে দিনে বাড়ছে বিশ্ব জুড়ে।

Polularity of ChatGPT growing

দিন দিন জনপ্রিয়তা বাড়ছে ‘চ্যাটজিপিটি’র। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১০:৩০
Share: Save:

‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ (এআই)-এর সুবাদে ‘চ্যাটজিপিটি’র জনপ্রিয়তা হু হু করে বাড়ছে। ব্যবহার করার ইচ্ছা থাকলেও অনেকে নতুন এই প্রযুক্তিকে ঠিক মতো আয়ত্তে আনতে পারছেন না। তবে ‘চ্যাটজিপিটি’ আসার পর পড়ুয়া থেকে বড় বড় সংস্থাগুলির কাজ অনেকটাই সহজ হয়ে যাচ্ছে বলে নানা সূত্রে দাবি করা হচ্ছে। আর তাই এই এআই প্রযুক্তি ব্যবহারের প্রবণতা দিনে দিনে বাড়ছে বিশ্ব জুড়ে।

আবার বিরুদ্ধমতও উঠে আসছে যে, ‘চ্যাটজিপিটি’র কারণে অনেকে নাকি চাকরিও খোয়াতে পারেন। নতুন কোনও প্রযুক্তি এলে সেটি ভাল-মন্দ নিয়ে নানা মত, তর্কবিতর্ক চলতেই থাকে। তবে এই ‘চ্যাটজিপিটি’কেই নিজের রোজগারের মাধ্যম বানাতে আবার অনেকেই বিকল্প একটা রাস্তা খুঁজে পাচ্ছেন। তেমনই একটি ঘটনা প্রকাশ্যে এসেছে সম্প্রতি।

‘বিজনেস ইনসাইডার’-এর প্রতিবেদন অনুযায়ী, ল্যান্স জাঙ্ক নামে বছর তেইশের এক যুবক ‘চ্যাটজিপিটি’কেই নিজের রোজগারের মাধ্যম হিসাবে বেছে নিয়েছেন। কী ভাবে? অনেকেই ‘চ্যাটজিপিটি’ ঠিক মতো ব্যবহার করতে পারছেন না। আর সেটাকেই মূলধন হিসাবে ব্যবহার করছেন ল্যান্স। অনলাইনে সেই সব লোকদের ‘চ্যাটজিপিটি’ ব্যবহারের প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। ইতিমধ্যেই গোটা বিশ্বে তাঁর এই প্রশিক্ষণ নেওয়ার জন্য ১৫ হাজার ছাত্রছাত্রী অংশ নিয়েছেন। তিন মাস ধরে প্রশিক্ষণ দিয়ে ল্যান্স ৩৫ হাজার ডলার, ভারতীয় মুদ্রায় সাড়ে ২৮ লক্ষ টাকা আয় করেছেন। ওই প্রতিবেদনে এমনই জানানো হয়েছে।

যে সব পড়ুয়া ল্যান্সের প্রশিক্ষণে অংশ নিয়েছেন তাঁদের মধ্যে বেশির ভাগই আমেরিকার। এ ছাড়াও ভারত, জাপান, কানাডা, ভেনেজুয়েলা, রাশিয়া থেকেই প্রচুর পড়ুয়া এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ChatGPT money Online Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE