Advertisement
১৮ মে ২০২৪
flower

পৃথিবীর সবচেয়ে বড় ফুলের সন্ধান মিলল জঙ্গলের পথে হাঁটতে গিয়ে! জানেন কী তার বিশেষত্ব, বহরে কত

পরজীবী এই গাছের পাতা দেখা যায় না। ফুল ফুটলে বোঝা যায় গাছের অস্তিত্ব। জানা গিয়েছে, র‌্যাফ্লেসিয়া মাটি থেকে ৩ ফুট পর্যন্ত উচ্চতার হতে পারে। ফুলের ওজন হতে পারে ১৫ পাউন্ডের মতো।

পৃথিবীর সবচেয়ে বড় ফুল!

পৃথিবীর সবচেয়ে বড় ফুল! ছবি— টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৪
Share: Save:

পৃথিবীর সবচেয়ে বড় ফুলের সন্ধান মিলল জঙ্গলের পথে হাঁটতে গিয়ে। সেই ফুলের নাম ‘র‌্যাফ্লেসিয়া আর্নল্ডি। অতিকায় ফুলটি ফুটে আছে ইন্দোনেশিয়ার রেন ফরেস্টে। আয়ু মাত্র কয়েক দিন।

ইন্দোনেশিয়ার রেন ফরেস্টে ফোটে পৃথিবীর সবচেয়ে বড় ফুল। নাম তার র‌্যাফ্লেসিয়া আর্নল্ডি। কিন্তু দুনিয়ার সবচেয়ে বড় ফুলের কাছে গেলে বিপদও আছে। এই ফুলের এমনই দুর্গন্ধ যে, অন্নপ্রাশনের ভাত উঠে আসতে পারে। তাই এই ফুলকে অনেকেই মরার ফুলও বলে থাকেন। মাত্র কয়েক দিনের জন্যই এই ফুলটি ফোটে। আর সেই সময় কটু গন্ধে ভরে যায় গোটা চত্বর।

অধুনা ভাইরাল হয়ে যাওয়া ভিডিয়োয় দেখা যাচ্ছে, এক ব্যক্তি এই ফুলের সামনে চলে এসেছেন এবং ঘুরে ফিরে দিব্য ভিডিয়ো রেকর্ডও করছেন। ক্যামেরা যখন ফুলের খুব কাছে যাচ্ছে, দেখা যাচ্ছে কয়েকটি মাছি উড়ছে। এই সময় সবচেয়ে বেশি দুর্গন্ধ ছড়ায়। ভাগ্যিস, ছবিতে গন্ধ পাওয়া যায় না!

লাল রঙের এই ফুলের মোট পাঁচটি পাপড়ি। পরজীবী প্রকৃতির এই গাছের পাতা দেখা যায় না। কিন্তু ফুলটি ফুটলে বোঝা যায় গাছের অস্তিত্ব। জানা গিয়েছে, র‌্যাফ্লেসিয়া মাটি থেকে ৩ ফুট পর্যন্ত উচ্চতার হতে পারে। ফুলের ওজন হতে পারে ১৫ পাউন্ডের মতো। এই ফুলের একটি অন্যতম বিশেষত্ব হল, অন্যান্য ফুলের মতো র‌্যাফ্লেসিয়া সূর্য থেকে সরাসরি শক্তি সংগ্রহ করে তা থেকে খাদ্য বানায় না। ফুলে সঞ্চিত খাবার শেষ হলে সেটি ধীরে ধীরে ঝরে পড়ে। তার আয়ু মাত্র কয়েক দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flower Indonesia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE