Advertisement
০৫ মে ২০২৪
Eye

চোখের মণিতে ‘টর্চ’, ক্যানসারে হারানো চোখই আঁধার কাটিয়ে দেখায় আলো, জাগায় বিস্ময়

আমেরিকার প্রযুক্তিবিদ ব্রায়ান স্ট্যানলি। ক্যানসারে তাঁর বাঁ চোখটি নষ্ট হয়েছে। সেখানে একটি কৃত্রিম চোখ তিনি নিজেই বানিয়েছেন। সেই চোখের মণিটিকে ‘টর্চ লাইট’-এ পরিণত করেছেন স্ট্যানলি।

চোখের মধ্যে টর্চ বানালেন প্রযুক্তিবিদ।

চোখের মধ্যে টর্চ বানালেন প্রযুক্তিবিদ। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৭:২৪
Share: Save:

ক্যানসারে একটি চোখ হারিয়েছিলেন। কিন্তু অসুখ তাঁর অন্তরের সৃষ্টিশীল সত্তাকে দমিয়ে রাখতে পারেনি। আমেরিকার প্রযুক্তিবিদ তাই হারানো চোখ নিয়ে শুরু করেন পরীক্ষা-নিরীক্ষা। কৃত্রিম চোখের উপর বানিয়ে ফেলেন ‘টর্চ লাইট’। তাঁর কীর্তিতে বিস্ময় প্রকাশ করেছেন অনেকেই।

আমেরিকার প্রযুক্তিবিদ ব্রায়ান স্ট্যানলি, বয়স তেত্রি‌শ বছর। ক্যানসারে তাঁর বাঁ চোখটি নষ্ট হয়ে গিয়েছে। সেই জায়গায় একটি কৃত্রিম চোখ তিনি নিজেই বানিয়েছেন। সেই চোখের মণিটিকে ‘টর্চ লাইট’-এ পরিণত করেছেন স্ট্যানলি। ব্যাটারির সাহায্যে তাতে দিব্যি আলো জ্বলে। মোবাইলের ‘ফ্ল্যাশ লাইট’-এর সঙ্গে স্ট্যানলির এই চোখের আলোর খুব একটা ফারাক দেখতে পাচ্ছেন না অনেকে।

আলো জ্বলে ওঠা চোখের একটি ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করেছেন স্ট্যানলি। তাতে ঘর অন্ধকার করে তিনি দেখিয়েছেন কৃত্রিম চোখের কেরামতি। স্ট্যানলি জানিয়েছেন, তাঁর এই চোখের আলোর ব্যাটারি টানা কুড়ি ঘণ্টা কাজ করে। এই আলো সময়ের সঙ্গে গরম হয়ে যায় না বলেও দাবি করেছেন তিনি।

সমাজমাধ্যমে স্ট্যানলির এই সৃষ্টিকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন অনেকে। ভিডিয়োর নীচে নানা জনে নানা মন্তব্য করেছেন। কেউ বলেছেন, ‘‘স্ট্যানলি নিজেই নিজের জীবনের আলো হয়ে উঠেছেন।’’ কেউ আবার এই চোখে লাগানো আলো সময়বিশেষে কত কার্যকর হয়ে উঠতে পারে, সে কথা ভেবে বিস্ময় প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Innovation torch Light
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE