Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rupert Murdoch

বয়স ৯২, পঞ্চম বারের জন্য বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন ‘মিডিয়া ব্যারন’ রুপার্ট মার্ডক!

রুপার্টের হবু পাত্রী এলিনা রাশিয়ার মস্কোর বাসিন্দা। পেশায় অনুজীব বিশেষজ্ঞ ৬৭ বছরের এলিনার সঙ্গে গত বছর থেকে প্রেম করা শুরু করেন এই ‘মিডিয়া ব্যারন’।

Media Barron Rupert Murdoch gets engaged for fifth times at the age of 92

রুপার্ট মার্ডক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৫:৫৩
Share: Save:

৯২ বছর বয়সে বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন ‘মিডিয়া ব্যারন’ রুপার্ট মার্ডক। এই নিয়ে পঞ্চম বারের জন্য বিবাহবন্ধনে আবদ্ধ হতে চলেছেন তিনি। পাত্রী রুপার্টের ৬৭ বছর বয়সি বান্ধবী এলিনা ঝুকোভা। আমেরিকার ক্যালিফোর্নিয়ায় একটি বাগানবাড়িতেই বসতে চলেছে বিবাহের আসর। নবতিপর রুপার্টের এক মুখপাত্রই সংবাদমাধ্যমে বিয়ে সংক্রান্ত যাবতীয় তথ্য দেন।

রুপার্টের হবু পাত্রী এলিনা রাশিয়ার মস্কোর বাসিন্দা। পেশায় অনুজীব বিশেষজ্ঞ ৬৭ বছরের এলিনার সঙ্গে গত বছর থেকে প্রেম করা শুরু করেন রুপার্ট। মার্ডক এবং তাঁর চতুর্থ স্ত্রী জেরি হলের বিবাহবিচ্ছেদ হয় ২০২২ সালে। এর আগে রুপার্ট প্যাট্রিসিয়া বুকার নামের অস্ট্রেলিয়ার এক বিমানকর্মী, স্কটল্যান্ডের সাংবাদিক অ্যানা ম্যান এবং চিনা ব্যবসায়ী ওয়েন্ডি ডেং-এর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। রুপার্টের প্রথম তিন স্ত্রীর ছয় সন্তান রয়েছে।

গত বছরের মার্চ মাসে জানা গিয়েছিল যে, পঞ্চম বিয়ে করতে চলেছেন রুপার্ট। পাত্রীর নাম ছিল অ্যান লেসলি স্মিথ। কিন্তু বাগ্‌দানের এক সপ্তাহ পরেই সঙ্গিনী অ্যানের সঙ্গে বিচ্ছেদ ঘোষণা করেন রুপার্ট। সেই সময়ে তাঁর ঘনিষ্ঠেরা জানিয়েছিলেন, পঞ্চম বিয়ে নিয়ে যথেষ্ট আশাবাদী ছিলেন রুপার্ট। কিন্তু অ্যানের অতিরিক্ত স্পষ্টকথন এবং ধর্মীয় দৃষ্টিভঙ্গির সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হচ্ছিল তাঁর। তাই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হন।

১৯৫০ সালে অস্ট্রেলিয়ায় কর্মজীবন শুরু করেন রুপার্ট। ১৯৬৯ সালে ব্রিটেনের দু’টি প্রখ্যাত সংবাদপত্রের মালিকানা স্বত্ব হাতে পান তিনি। তার পরে ধীরে ধীরে আমেরিকার ‘নিউ ইয়র্ক পোস্ট’ এবং ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এর মতো সংবাদপত্রের মালিকানাও রুপার্টের হাতে আসে। ১৯৯৬ সালে ‘ফক্স নিউজ়’ শুরু করেন তিনি। ২০১৩ সালে শুরু করেন ‘নিউজ় কর্প’। গত সেপ্টেম্বরে ‘ফক্স’ এবং ‘নিউজ কর্প’-এর চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান রুপার্ট। তাঁর জায়গায় ‘নিউজ কর্প’-এর চেয়ারম্যান হন ছেলে লাচলান মার্ডক। ‘ফক্স’ সংস্থারও চেয়ারম্যান তথা সিইও পদে বসেন মার্ডক-পুত্র। নিউ ইয়র্ক টাইমস জানায়, দুই সংস্থার সাম্মানিক চেয়ারম্যান পদেই আপাতত থাকবেন ৯২ বছরের মিডিয়া মোগল।

‘সিএনএন’কে টেক্কা দেওয়ার জন্য ১৯৯৬ সালে ‘ফক্স নিউজ’ তৈরি করেন মার্ডক। ক্রমে তা-ই আমেরিকার কেবল নিউজ চ্যানেলগুলির মধ্যে প্রথম স্থান অধিকার করে। ফোর্বস পত্রিকা বলছে, তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ১৭০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় এক লক্ষ ৪১ হাজার কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rupert Murdoch Media Baron Marriage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE