Advertisement
০৭ মে ২০২৪
NASA on Mars

লাল গ্রহে হাসছে ভালুক! গর্ত, পাহাড় মিলেমিশে মঙ্গলের নতুন রূপ নাসার ক্যামেরায়

নাসার মঙ্গল পরিক্রমাকারী অরবিটার ক্যামেরায় দেখা গিয়েছে লাল গ্রহের এই হাসি মুখ। মঙ্গলের মাটিতে এমন ভাবে কিছু গর্ত তৈরি হয়েছে, যা ভালুকের হাসি মুখের আদল নিয়েছে।

A Photograph of the planet Mars.

মঙ্গলগ্রহের মাটিতে ‘টেডি বিয়ার’ খুঁজে পেলেন নাসার বিজ্ঞানীরা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১০:১৯
Share: Save:

মঙ্গলগ্রহের মাটিতে ‘টেডি বিয়ার’ খুঁজে পেলেন নাসার বিজ্ঞানীরা। তাঁদের ক্যামেরায় সম্প্রতি ধরা পড়েছে একটি হাস্যময় মুখ। মঙ্গলগ্রহ থেকে ক্যামেরার দিকে তাকিয়ে যেন হাসছে একটি ‘টেডি বিয়ার’।

নাসার মঙ্গল পরিক্রমাকারী অরবিটার ক্যামেরায় দেখা গিয়েছে লাল গ্রহের এই হাসি মুখ। মঙ্গলের মাটিতে এমন ভাবে কিছু গর্ত তৈরি হয়েছে, যা টেডি বিয়ারের হাসি মুখের আকার ধারণ করেছে। গত ২৫ জানুয়ারি ইউনিভার্সিটি অফ আরিজ়োনার তরফে ছবিটি প্রকাশ করা হয়েছে।

ছবিতে দেখা গিয়েছে, দু’টি প্রায় সমান আকারের গোল গর্ত। সেগুলি টেডি বিয়ারের চোখের আকার ধারণ করেছে। সেই সঙ্গে নাকের জায়গায় রয়েছে আবছা গোল চিহ্ন। তার ঠিক নীচে বাঁকা গোল গর্ত ভালুকের হাসি মুখের আদল নিয়েছে।

A Photograph of Mars craters in the shape of Smiling teddy bear.

মঙ্গলগ্রহের মাটিতে পাথর, পাহাড় মিলে তৈরি করেছে ‘টেডি বিয়ার’। ছবি: সংগৃহীত।

নাসার তরফে ছবিটি ব্যাখ্যা করে জানানো হয়েছে, মঙ্গলের মাটিতে ‘ভি’ আকৃতির একটি পবর্ত রয়েছে। সেই পর্বতের খাঁজ ভালুকের নাকের আকার নিয়েছে। এ ছাড়া, দু’টি বড় বড় গর্ত পাশাপাশি ভালুকটির চোখ তৈরি করেছে। মঙ্গলের মাটিতে রয়েছে একটি ভাঙাচোরা বৃত্তাকার শিলা, যা ভালুকের মাথার আদল নিয়েছে।

মঙ্গলের কক্ষপথে প্রায় ২৫০ কিলোমিটার দূরত্বে ঘুরছে নাসার ক্যামেরা। বিজ্ঞানীদের অনুমান, নাকের আদলে যে পর্বতটির আভাস পাওয়া গিয়েছে, তা আগ্নেয়গিরি হতে পারে। আবার স্তরে স্তরে লাভা জমে গিয়েও ওই আকৃতি ধারণ করে থাকতে পারে।

বিজ্ঞানীরা জানান, মঙ্গল গ্রহে আগ্নেয়গিরির ক্রমাগত উদ্‌গীরণ, লাভার প্রবাহ এবং বাতাস মিলেমিশে মাটিতে মাঝেমাঝেই এমন আকার ধারণ করে। কক্ষপথ থেকে গ্রহের দিকে তাক করে রাখা নাসার ক্যামেরায় সেই আকার ধরা পড়ে প্রায়ই। মঙ্গল পরিক্রমাকারী অরবিটারের সাম্প্রতিক আবিষ্কার লাল গ্রহের টেডি বিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NASA mars Red Planet Crater
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE