Advertisement
১৮ মে ২০২৪
Afghanistan

Afghanistan Crisis: কোনও লুঠপাট হয়নি, তালিবানি তাণ্ডবের কথা অস্বীকার করল কাবুলের ভারতীয় দূতাবাস

শুক্রবার কন্দহর, হেরাট এবং মাজার-ই-শরিফে ভারতীয় কনস্যুলেটে তালিবান ব্যাপক লুঠপাঠ চালায় বলে অভিযোগ ওঠে।

তালিবান কাবুলের দখল নেওয়ার পর চরম অস্থিরতা আফগানিস্তানে।

তালিবান কাবুলের দখল নেওয়ার পর চরম অস্থিরতা আফগানিস্তানে।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১৫:৪৫
Share: Save:

আফগানিস্তান জুড়ে অস্থিরতার পরিবেশ চোখে পড়লেও, ভারতীয় দূতাবাস এবং কনস্যুলেটে তালিবানি তাণ্ডবের কথা অস্বীকার করলেন কাবুলে ভারতীয় দূতাবাসের কর্মীরা। তাঁদের দাবি, আফগানিস্তানের কোথাও ভারতের কোনও দফতরে লুঠতরাজ, তল্লাশি হয়নি।

কাবুল দখলের পর থেকে লাগাতার ভারতের সঙ্গে বন্ধুত্ব রাখার কথা বলে এসেছে তালিবান। কিন্তু গত কয়েক দিনে যে অস্থিরতার ছবি উঠে এসেছে কাবুল-সহ গোটা দেশ থেকে, তাতে দিল্লির তরফে ভারতীয় দূতাবাস খালি করে দেওয়া হয়েছে।

তার পরেই, শুক্রবার সকালে কন্দহর, হেরাট এবং মাজার-ই-শরিফে ভারতীয় কনস্যুলেটে ঢুকে তাণ্ডব চালিয়েছেন তালিবান যোদ্ধারা। ব্যাপক লুঠতরাজ চালিয়েছেন। গোপন নথি এবং গাড়ি ছিনতাই করে চলে গিয়েছেন, এমনকি কনস্যুলেটগুলির দখলও তাঁদের হাতে চলে গিয়েছে বলে সামনে আসে।

আফগানিস্তানে ভারতের মোট চারটি দূতাবাস রয়েছে। তাই সেগুলি তালিবানের দখলে চলে যাওয়ার খবরে উদ্বেগ ছড়িয়ে পড়ে দিল্লিতেও। কিন্তু ওই দূতাবাসগুলিতে কর্মরত স্থানীয় কর্মীরা সেই অভিযোগ খারিজ করে দিয়েছেন।

এর আগে,তালিবান নেতৃত্বও জানিয়েছিলেন, যোদ্ধাদের সমস্ত দূতাবাস থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন তাঁরা। সেখানকার গাড়ি, সম্পত্তি, নথিপত্র এ সব থেকেও সকলকে দূরে থাকতে বলা হয়েছে বলে জানান তালিবান নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan taliban Indian Embassy Raids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE