Advertisement
০৫ মে ২০২৪
COVID-19

Covid Death In America: আমেরিকায় দু’সপ্তাহে মৃত্যুর হার বাড়ল ৩০ শতাংশ! শেষ সাত সপ্তাহে মৃত এক লাখ

আমেরিকায় মৃত্যুর হার প্রথম বিশ্বের দেশগুলির থেকে অনেকটাই বেশি। তবে মৃতদের বেশির ভাগই টিকা নেননি বলে সে দেশের স্বাস্থ্যকর্তারা জানিয়েছেন।

তবে কমেছে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা।

তবে কমেছে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ১৫:০০
Share: Save:

বিশ্ব জুড়ে প্রতিটি দেশই করোনার নয়া রূপ ওমিক্রনের সঙ্গে লড়াই করছে। ভারত-সহ বেশ কয়েকটি দেশে করোনা স্ফীতিতে কিছুটা লাগাম পড়েছে। কিন্তু এর মাঝেই উদ্বেগজনক ভাবে বাড়ছে আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা। রিপোর্ট অনুযায়ী, আমেরিকায় এখনও প্রতি দিন গড়ে দু’হাজার ৬০০ জন করোনা আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। ইতিমধ্যেই আমেরিকায় এখনও পর্যন্ত ন’লক্ষ মানুষ করোনার বলি হয়েছেন। কেবল শেষ দু’সপ্তাহেই করোনায় মৃত্যুর হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

করোনা অতিমারি শুরু হওয়ার পর থেকে গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত আমেরিকায় মোট আট লক্ষ মানুষ মারা গিয়েছেন। কিন্তু বাকি এক লক্ষ মানুষের মৃত্যু হয়েছে শেষ সাত সপ্তাহে। অর্থাত্ বিশ্ব জুড়ে ওমিক্রনের রমরমা বৃদ্ধি পাওয়ার পর থেকেই। আমেরিকায় মৃত্যুর হার প্রথম বিশ্বের সমস্ত দেশগুলির থেকে অনেকটাই বেশি। তবে করোনায় মৃতদের মধ্যে বেশির ভাগই টিকা নেননি বলে সে দেশের স্বাস্থ্যকর্তারা জানিয়েছেন।

মৃত্যু নিয়ে উদ্বেগ থাকলেও বাইডেনের দেশের কিছুটা স্বস্তি মিলেছে করোনার আক্রান্তের সংখ্যার দিক থেকে। পাশাপাশি কমেছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যাও। জানুয়ারির মাঝামাঝি থেকেই আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা কমতির দিকে। কমেছে হাসপাতালে ভর্তির সংখ্যাও। এর ফলে একটু হলেও চাপ কমেছে দু’বছর ধরে অক্লান্ত পরিশ্রম করা স্বাস্থ্য কর্মীদের উপরে।

আক্রান্তের সংখ্যা কম, অথচ মৃত্যু লাগামছাড়া। আর এই দেখেই ধন্দে পড়েছেন একাধিক অতিমারি বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE