Advertisement
১৯ মে ২০২৪
Pakistan

রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে দফতর, দোকানপাট! পাকিস্তানে আবার বিদ্যুৎ ছাঁটাই

পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের উপস্থিতিতে মঙ্গলবার ‘ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল’ (এনইসি)-এর বৈঠকে বিদ্যুৎ ছাঁটাই এবং ব্যবসায়ীর কার্যকলাপের সময়সীমা নিয়ন্ত্রণের সিদ্ধান্ত হয়।

Pakistan government orders to shut markets by 8pm to save electricity

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইসলামাবাদ শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ২০:০৩
Share: Save:

দেশ জুড়ে চূড়ান্ত জ্বালানি সঙ্কট দেখা দেওয়ায় আবার আবাসন, ব্যবসায়িক ক্ষেত্রে ও শিল্পাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এই পরিস্থিতিতে সমস্ত দোকানপাট এবং বাণিজ্যিক দফতর রাত ৮টার মধ্যে বন্ধ করার নির্দেশিকা জারি হয়েছে। আগামী ১ জুলাই থেকে এই নির্দেশিকা কার্যকর হবে।

মঙ্গলবার পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের উপস্থিতিতে ‘ন্যাশনাল ইকনমিক কাউন্সিল’ (এনইসি)-এর বৈঠকে বিদ্যুৎ ছাঁটাই এবং ব্যবসায়িক কার্যকলাপের সময়সীমা নিয়ন্ত্রণের সিদ্ধান্ত হয়। শরিফ মন্ত্রিসভার পরিকল্পনা মন্ত্রী আহসান ইকবাল বুধবার বলেন, ‘‘জ্বালানি সংরক্ষণের প্রথম পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, রাত ৮টার মধ্যে দোকানপাট ও বাণিজ্যিক ভবন বন্ধ করা হবে। এ ছাড়া বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ভবনগুলিতে এলইডি বাতি এবং গিজার বন্ধের সুপারিশ করা হয়েছে।’’

এই সিদ্ধান্ত কার্যকর হলে আর্থিক সঙ্কটে ধ্বস্ত পাকিস্তানের বছরে ১০০ কোটি টাকা সাশ্রয় হবে বলে জানান মন্ত্রী ইকবাল। পাক সংবাদমাধ্যমের একাংশের দাবি, ইউক্রেনে যুদ্ধের কারণে বিশ্ব জুড়ে রেকর্ড পরিমাণ দাম বেড়েছে জ্বালানির। ফলে দেশের প্রয়োজনে বৈদেশিক মুদ্রা দিয়ে জ্বালানি কিনতে হিমশিম খেতে হচ্ছে পাকিস্তানকে। বন্ধ রাখাতে হয়েছে একাধিক তাপবিদ্যুৎ কেন্দ্র। জানা গিয়েছে, গত ১০ মাসে পাকিস্তানের জ্বালানি সংক্রান্ত খরচ বেড়ে আগের বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Shehbaz Sharif electricity Power Cut
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE