Advertisement
১৮ মে ২০২৪
pakistan

Pakistan: চা খাওয়া কমান! অর্থনীতি চাঙ্গা করতে দেশবাসীর কাছে অদ্ভুত দাবি পাকিস্তানের মন্ত্রীর

পাকিস্তানের হাতে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা রয়েছে, তাতে দুই মাসেরও কম আমদানি করা সম্ভব। তার পর ফুরোবে বৈদেশিক মুদ্রার ভান্ডার।

২০২১ সালে পাকিস্তান মোট ৪৬৮৩ হাজার ৬৩ লক্ষ কোটি টাকার চা আমদানি করেছিল।

২০২১ সালে পাকিস্তান মোট ৪৬৮৩ হাজার ৬৩ লক্ষ কোটি টাকার চা আমদানি করেছিল। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
লাহৌর শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১৩:০২
Share: Save:

দয়া করে কম চা পান করুন! পাকিস্তানের জনগণকে অনুরোধ করলেন পাকিস্তানের মন্ত্রী এহেসান ইকবাল। চায়ের কাপে কম চুমুক দিলে দেশের আমদানি খরচ কিছুটা কমে যাবে বলে দাবি করলেন সে দেশের মন্ত্রীসভার এই প্রবীণ মন্ত্রী। পাকিস্তান বিশ্বের বৃহত্তম চা আমদানিকারক। ২০২১ সালে বিদেশের বাজার থেকে মোট ৪৬৮৩ হাজার ৬৩ লক্ষ কোটি টাকা মূল্যের চা আমদানি করা হয়েছিল।

পাকিস্তানের সংবাদ মাধ্যমের সাহায্যে এহেসান দেশবাসীর উদ্দেশে জানিয়েছেন, ‘‘আমি দেশবাসীর কাছে চায়ের ব্যবহার এক-দু’কাপ কমানোর আবেদন করছি। এর কারণ আমরা ঋণ করে চা আমদানি করি।’’ সেই দেশের অর্থনৈতিক পরিস্থিতি তলানিতে ঠেকেছে বলে ইতিমধ্যেই দেশের অর্থনীতিবিদেরা উদ্বেগ প্রকাশ করেছেন। দেশে এই পরিস্থিতি তৈরি হওয়ার জন্য প্রাক্তন ইমরান সরকার এবং বর্তমান শেহবাজ সরকার একে অপরের দিকে কাদা ছোড়াছুড়িতে ব্যস্ত।

তিনি আরও জানান, পাকিস্তানের হাতে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা রয়েছে, তাতে আর মাত্র দুই মাস আমদানি করা সম্ভব। তার পর ফুরোবে বৈদেশিক মুদ্রার ভান্ডার।

তবে চা খাওয়া কমানোর মাধ্যমে অর্থনৈতিক সমস্যার সত্যিই সমাধান হওয়া সম্ভব নয় বলে মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ। নেটমাধ্যমে এহসানের এই মন্তব্য ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

pakistan Tea foreign currency Minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE