Advertisement
০৪ মে ২০২৪
pakistan

Pakistan: অর্থসঙ্কটে জেরবার পাকিস্তান, খাওয়াতে না পেরে সিংহ বেচে দিচ্ছে লাহৌর চিড়িয়াখানা!

পাকিস্তানে আর্থিক সঙ্কট বাড়তে থাকায় ব্যয়সংকোচ নীতি নিয়েছে সরকার। বিভিন্ন চিড়িয়াখানার পশুদের খাদ্যের জন্য সরকারি বরাদ্দেও পড়েছে কোপ।

নিলামে তোলা হচ্ছে লাহৌর চিড়িয়াখানার সিংহদের।

নিলামে তোলা হচ্ছে লাহৌর চিড়িয়াখানার সিংহদের। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লাহৌর শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ২০:২২
Share: Save:

অর্থের অভাবে খাওয়ানো যাচ্ছে না লাহৌর চিড়িয়াখানার সাফারি পার্কের সিংহদের। পাকিস্তান সরকারের অনুমোদন নিয়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাই নিলামে চড়াচ্ছেন ১২টি সিংহকে। আর সেই সিদ্ধান্তের প্রতিবাদে পথে নেমেছেন লাহৌরের বন্যপ্রাণপ্রেমীরা।

পাকিস্তানে আর্থিক সঙ্কট ক্রমশ বাড়তে থাকায় ব্যয়সঙ্কোচের নীতি নিয়েছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার। বিভিন্ন শহরের চিড়িয়াখানার পশুদের খাদ্যের জন্য সরকারি বরাদ্দেও পড়েছে কোপ। এই পরিস্থিতিতে লাহৌর চিড়িয়াখানা কর্তৃপক্ষ সেখানকার সাফারি পার্কের বাসিন্দা ২৯টি আফ্রিকান সিংহের মধ্যে ১২টিতে নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন।

পাক সংবাদমাধ্যমের দাবি, ইতিমধ্যেই দেশি-বিদেশি এক ডজন ব্যক্তি ও সংস্থা সিংহ কেনায় ইচ্ছাপ্রকাশ করে নিলামে নাম নথিভুক্ত করিয়েছে। লাহৌর চিড়িয়াখানার পশু চিকিৎসক মহম্মদ রিজওয়ান খান বলেছেন, ‘‘গত কয়েক বছর প্রজননের ফলে সাফারি পার্কের সিংহের সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। তাই আমাদের এমন সিদ্ধান্ত নিতে হয়েছে।’’ কিন্তু পাক বন্যপ্রাণপ্রেমী সংগঠনগুলি ইতিমধ্যেই লাহৌর চিড়িয়াখানার সিংহ নিলামের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি তুলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pakistan Lahore Zoo Lion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE