Advertisement
১৮ মে ২০২৪
Pakistan

‘আল্লাহ পাকিস্তান তৈরি করলে রক্ষাও করতে পারবেন’, দাবি পাকিস্তানের অর্থমন্ত্রীর

পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার জানালেন, পাকিস্তানের উন্নয়নের নেপথ্যে রয়েছেন ‘আল্লাহ’। তাই এই সঙ্কটের সময় তিনিই রক্ষা করবেন দেশকে।

পাকিস্তানকে আর্থিক সঙ্কট থেকে রক্ষা করবে আল্লাহই, দাবি অর্থমন্ত্রীর।

পাকিস্তানকে আর্থিক সঙ্কট থেকে রক্ষা করবে আল্লাহই, দাবি অর্থমন্ত্রীর। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ২৩:২৩
Share: Save:

দীর্ঘ দিন ধরে ধুঁকছে পাকিস্তানের অর্থনীতি। এই পরিস্থিতিতে পাকিস্তান রক্ষার ভার ঈশ্বরের উপরই চাপিয়ে দিলেন সে দেশের অর্থমন্ত্রী। তিনি জানালেন, পাকিস্তানের উন্নয়নের নেপথ্যে রয়েছেন ‘আল্লাহ’। তাই এই সঙ্কটের সময় তিনিই রক্ষা করবেন দেশকে।

পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার বলেন, ‘‘পাকিস্তানের উন্নয়ন এবং সমৃদ্ধির কৃতিত্ব আল্লাহর। যদি আল্লাহ পাকিস্তান তৈরি করতে পারেন, তা হলে তিনি তা রক্ষাও করতে পারবেন। দেশের উন্নয়ন এবং সমৃদ্ধিও ঘটাতে পারবেন।’’

অতিমারির সময় থেকেই পাকিস্তানের অর্থনীতিতে সঙ্কট দেখা দিয়েছে। গত বছর বন্যায় বিপুল ক্ষতির মুখে পড়েছে প্রতিবেশী দেশ। ২০২৩ সালের জানুয়ারিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ আন্তর্জাতিক মহলের সাহায্য প্রার্থনা করেন। জানান, বন্যায় যে বিপুল ক্ষতি হয়েছে, তা কাটিয়ে উঠতে গেলে ৩০০০ কোটি ডলার প্রয়োজন।

পাকিস্তানের অর্থমন্ত্রী এই পরিস্থিতির জন্য সরাসরি পূর্বতন সরকারকে দায়ী করেছে। জানিয়েছে, ইমরান খানের সরাকরের দুর্নীতির কারণেই দেশের অর্থনীতি সঙ্কটের মুখে। তিনি এও দাবি করেছেন, প্রাক্তন প্রধানমন্ত্রী, তথা শাহবাজের দাদা নওয়াজ শরিফের আমলে পাকিস্তানের অর্থনীতি যথেষ্ট সমৃদ্ধশালী ছিল। ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন নওয়াজ। তাঁর অভিযোগ, নওয়াজ ক্ষমতা থেকে সরার পরেই ‘লাইনচ্যুত’ হয়েছে পাকিস্তানের অর্থনীতি। তাঁর কথায়, ‘‘গত ৫ বছরে দেশের কী দুরবস্থা হয়েছে, তা দেখেছেন নাগরিকেরা।’’ এ বার সেই পরিস্থিতি থেকে দেশকে টেনে তোলার জন্য ঈশ্বরের উপরই আস্থা রাখছেন তিনি।

কিছু দিন আগেই দেশের অর্থনৈতিক সঙ্কট সামাল দিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেন। সেই কমিটি ব্যয়সঙ্কোচের পরিকল্পনা গ্রহণ করেছে। পাশাপাশি বেশ কয়েকটি ক্ষেত্রে সরকারি বরাদ্দ কমানোর প্রস্তাব দিয়েছে। পাকিস্তানের জিয়ো নিউজ়ের প্রতিবেদন অনুযায়ী, এই কমিটি সরকারি কর্মীদের বেতন অন্তত দশ শতাংশ কমানোর প্রস্তাব দিয়েছে। শুধু তাই নয়, দেশের মন্ত্রী এবং আমলাদের সরকারি সুযোগ সুবিধার পরিমাণ কমিয়ে, এই খাতে ১৫ থেকে ২০ শতাংশ কম অর্থ ব্যয় করার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Economic Crisis money Shahbaz Sharif
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE