Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

ইজ়রায়েল-হামাস সংঘাতের মধ্যেই পদত্যাগ করলেন প্যালেস্টাইনের প্রধানমন্ত্রী! জানালেন ইস্তফার কারণও

যুদ্ধ পরবর্তী প্যালেস্টাইনের রাজনৈতিক এবং প্রশাসনিক ভবিষ্যৎ নিয়ে ইতিমধ্যেই নানা আলাপ-আলোচনা শুরু হয়েছে। যদিও প্যালেস্টাইনকে স্বতন্ত্র রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিতে রাজি নয় ইজ়রায়েল।

Palestinian Prime Minister resigns over Gaza aggression

প্যালেস্টাইনের বিদায়ী প্রধানমন্ত্রী মহম্মদ স্থায়েহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪২
Share: Save:

ইজ়রায়েল-হামাস সংঘাতের মধ্যেই পদত্যাগ করলেন প্যালেস্টাইনের প্রধানমন্ত্রী মহম্মদ স্থায়েহ। সোমবারই তিনি প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে পদত্যাগপত্র জমা দিয়েছেন। পদত্যাগের কারণ জানিয়ে প্যালেস্টাইনের বিদায়ী প্রধানমন্ত্রী বলেছেন, “গাজ়া ভূখণ্ডে আগ্রাসন বৃদ্ধি এবং ওয়েস্ট ব্যাঙ্ক আর জেরুসালেমে উত্তেজনা বৃদ্ধি পাওয়ার কারণেই পদত্যাগ করছি।” তবে ইস্তফাপত্রে ইজ়রায়েলের নাম করেননি তিনি। সংঘাত বন্ধ করতে ইজ়রায়েল এবং হামাসের মধ্যে মধ্যস্থতায় ব্যর্থ হয়েই তাঁর এই পদত্যাগ কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

প্যালেস্টাইন সরকারের নিয়ন্ত্রণে রয়েছে ইজ়রায়েল অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কের একাংশ। তবে সম্প্রতি যুদ্ধ পরবর্তী প্যালেস্টাইনের উপর ‘পূর্ণ নিয়ন্ত্রণ’ কায়েমের জন্য মাহমুদ আব্বাসের প্রশাসনকে প্রস্তুত হতে বলে আমেরিকা। যদিও প্যালেস্টাইনকে স্বতন্ত্র রাষ্ট্র হিসাবে এখনও স্বীকৃতি দিতে রাজি নয় ইজ়রায়েল। এই বিষয়ে সম্প্রতি সে দেশের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহুর পাশে দাঁড়িয়েছেন ইজ়রায়েলের শীর্ষ আধিকারিকেরা।

কিছু দিন আগেই আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন জানান, ওয়েস্ট ব্যাঙ্ক এলাকায় ইজ়রায়েল যে ভাবে নতুন বসতি স্থাপন করছে, তা তাঁদের হতাশ করছে। ইজ়রায়েল-বন্ধু হিসাবে পরিচিত আমেরিকার এই বক্তব্যে অন্য তাৎপর্য খুঁজে পান অনেকেই। আমেরিকা ইজ়রায়েল-প্যালেস্টাইন সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের জন্য দুই রাষ্ট্র নীতিতে বিশ্বাসী। অর্থাৎ, ইজ়রায়েল এবং‌ প্যালেস্টাইন দুই রাষ্ট্রই শান্তিপূর্ণ ভাবে সহাবস্থান করবে। তবে ইজ়রায়েল আগাগোড়াই স্বতন্ত্র প্যালেস্টাইন রাষ্ট্রের বিরোধী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

palestine Prime Minister resignation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE