Advertisement
১৮ মে ২০২৪
Train accident

মিশরে বেলাইন যাত্রিবাহী ট্রেন, বাড়ছে হতাহতের সংখ্যা, কী করে দুর্ঘটনা ঘটল, শুরু অনুসন্ধান

কালিয়ুব থেকে মেনোউফের দিকে যাওয়ার সময় বেলাইন হয়ে যায় যাত্রীবোঝাই প্যাসেঞ্জার ট্রেনটি। সঙ্গে সঙ্গে শুরু হয় উদ্ধারকাজ। কী করে দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখতে শুরু হয়েছে তদন্ত।

image of train derailment in egypt

মিশরে আবার ট্রেন দুর্ঘটনা। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১০:০৫
Share: Save:

মিশরে ট্রেন দুর্ঘটনা। মঙ্গলবার রাজধানী কায়রোর কাছে কালিয়ুবে বেলাইন হয়ে পড়ে একটি যাত্রীবোঝাই ট্রেন। ঘটনাস্থল থেকে দু’টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন অন্তত ১৬ জন। এখনও উদ্ধারকাজ জারি রয়েছে। ফলে হতাহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। কী করে দুর্ঘটনা ঘটল তা জানতে তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন।

কালিয়ুব স্টেশন থেকে যাত্রীবোঝাই ট্রেনটি মেনোউফের দিকে যাচ্ছিল। কালিয়ুব স্টেশনের কাছে লাইন থেকে নেমে যায় ট্রেনটি। সেই সময় ট্রেনটি ভাল গতিতে ছিল। ফলে দুর্ঘটনার অভিঘাতও বেশি। দুর্ঘটনার খবর পেয়েই অকুস্থলের দিকে ছোটে অন্তত ২০টি অ্যাম্বুল্যান্স। জোরকদমে শুরু হয় উদ্ধারকাজ। ট্রেনের কামরা থেকে দু’টি দেহ উদ্ধার করা হয়। বহু যাত্রী আহত হয়েছেন। তাঁদের দ্রুত নিকটবর্তী হাসপাতালে পাঠানো হয়।

সমাজমাধ্যমে ছড়িয়ে প়ড়া ছবিতে দেখা যাচ্ছে, প্যাসেঞ্জার ট্রেনটির অন্তত দু’টি কামরা একে অপরের সঙ্গে সংঘর্ষের জেরে দুমড়েমুচড়ে গিয়েছে। সেই কামরা থেকেই দু’টি মৃতদেহ উদ্ধার করা হয়। ভাইরাল হওয়া ভিডিয়োয় দেখা যাচ্ছে, দুর্ঘটনাগ্রস্ত কামরা থেকে আহত যাত্রীদের উদ্ধার করার চেষ্টা চলছে।

মিশরে রেল দুর্ঘটনা বিরল নয়। দুর্বল পরিকাঠামো এবং ঢিলেঢালা পরিচালনের কারণে বিভিন্ন সময় ভয়ঙ্কর রেল দুর্ঘটনার সাক্ষী থেকেছেন মিশরবাসী। সবচেয়ে বড় দুর্ঘটনাটি ঘটেছিল ২০০২ সালে। সে বার কায়রো থেকে রওনা দিয়েছিল একটি দূরপাল্লার ট্রেন। পথে চলন্ত অবস্থায় ট্রেনে আগুন ধরে যায়। সরকারি হিসাব বলছে, তাতে পুড়ে মৃত্যু হয় অন্তত ৩০০ জনের। বেসরকারি মতে ওই দিন ৭০০ মানুষের মৃত্যু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Train accident Egypt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE