Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Durga Puja 2023

যজ্ঞের জন্য নিতে হল বিশেষ অনুমতি

ইতিমধ্যে কুমোরটুলি থেকে মূর্তি জাহাজে করে সুদীর্ঘ সমুদ্র পথ পেরিয়ে নেদারল্যান্ডসে পৌঁছে গিয়েছে। মাতৃমূর্তি এখানে সাবেকি, সনাতনী, সোনালি সাজে সুসজ্জিত, উচ্চতায় প্রায় সাড়ে ৬ ফুট।

An image of Durga Puja

—প্রতীকী চিত্র।

স্বাগত রায়
নেদারল্যান্ডস শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ০৮:০৮
Share: Save:

ইউরোপ মহাদেশের পশ্চিমপ্রান্তে নর্থ সি তীরবর্তী ছোট্ট দেশ নেদারল্যান্ডস। এ বছর ছোট-বড় মিলিয়ে মোট ১১টি দুর্গাপুজো অনুষ্ঠিত হচ্ছে এই দেশে।

সাধারণত সেপ্টেম্বর-অক্টোবর থেকে হালকা শীত পড়ে এখানে। তার সঙ্গে থাকে দমকা হাওয়া ও হঠাৎ বৃষ্টির মিশেল। আবহাওয়ার এই প্রতিকূলতা উপেক্ষা করে ও স্কুল-কলেজ-অফিসের ব্যস্ততা সামলে দূরের পুজোয় শামিল হওয়াটা বেশ কষ্টসাধ্য। সেই ভাবনা থেকেই বাঙালি সংগঠন ‘আলাপ’ উট্রেক্ট শহরে প্রথমবার দুর্গাপুজোর আয়োজন করছে।

ইতিমধ্যে কুমোরটুলি থেকে মূর্তি জাহাজে করে সুদীর্ঘ সমুদ্র পথ পেরিয়ে নেদারল্যান্ডসে পৌঁছে গিয়েছে। মাতৃমূর্তি এখানে সাবেকি, সনাতনী, সোনালি সাজে সুসজ্জিত, উচ্চতায় প্রায় সাড়ে ৬ ফুট। কলকাতা থেকে আনানো হয়েছে ঢাক, পুজোর ১০৮ প্রদীপ, ধুনুচি এবং পুজোর অন্যান্য বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী। পুজো হবে উট্রেক্টের একটি স্পোর্টস হলে। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের জন্য এখানে হল ভাড়া পাওয়া গেলেও আগুন জ্বালিয়ে যজ্ঞ করার ক্ষেত্রে বিধিনিষেধ থাকে। সেই সব বাধাবিঘ্ন পেরিয়ে, কাস্টমস ক্লিয়ারেন্সের ঝক্কি সামলে, পুরসভা থেকে আবর্জনা নিষ্কাশনের বিশেষ অনুমতিপত্র করিয়ে, সব আয়োজন মোটামুটি সম্পূর্ণ হয়েছে। সপ্তমী থেকে দশমী চার দিনই পুজো হবে। পৌরহিত্য করবেন এক প্রবাসী বঙ্গসন্তান।

পেট পুজোরও অঢেল আয়োজন থাকছে পুজো প্রাঙ্গণে। অষ্টমীর খিচুড়ির সাথে দশমীর মাটন বিরিয়ানির মেলবন্ধন যে বাঙালির স্বাদকোরকে ঢাকের বোলের সুর বেঁধে দেবে, তা নিশ্চিত। উপরি পাওনা রকমারি খাবারের স্টল, যা এই চার দিন অনেক দূরের এই দেশে পুজোর পরিবেশ এনে দেবে হাতের মুঠোয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Netherlands Pyres
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE