Advertisement
০৬ মে ২০২৪
Collision of Plane in Japan

তুষারপাতের জেরে দুই বিমানের মুখোমুখি ধাক্কা, বিমান-বিপদ কাটছেই না জাপানের!

ক্যাথে প্যাসিফিক সংস্থার তরফে জানানো হয়েছে, হোক্কাইডোর উত্তরে সাপ্পোরো শহরের নিউ চিটোস বিমানবন্দরে দাঁড়িয়ে ছিল তাদের বিমান। বিমানে তখন কোনও যাত্রী বা কর্মী ছিলেন না।

representational image of plane

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৮:৪৮
Share: Save:

আবার দুই বিমানের ধাক্কা। আবার সেই জাপানেরই বিমানবন্দরে। ক্যাথে প্যাসিফিকের একটি বিমানের সঙ্গে কোরিয়ান সংস্থার একটি বিমানের ধাক্কা। কেউ হতাহত হননি। দু’সপ্তাহ আগেই জাপানের হানেডা বিমানবন্দরে উপকূলরক্ষী বাহিনীর বিমানের সঙ্গে ধাক্কা লাগে জাপানি সংস্থার বিমানে। উপকূলরক্ষী বাহিনীর বিমানে আগুন লেগে মৃত্যু হয়েছিল পাঁচ জনের।

image of plane

দু’টি বিমানের ধাক্কা জাপানের বিমানবন্দরে। ছবি: এক্স।

ক্যাথে প্যাসিফিক সংস্থার তরফে জানানো হয়েছে, হোক্কাইডোর উত্তরে সাপ্পোরো শহরের নিউ চিটোস বিমানবন্দরে দাঁড়িয়েছিল তাদের বিমান। বিমানে তখন কোনও যাত্রী বা কর্মী ছিলেন না। সে সময় কোরিয়ান এ৩৩০ বিমানের সঙ্গে ধাক্কা লাগে। কোরিয়ান বিমান সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের বিমানেও কেউ আহত হননি। বিবৃতিতে তারা জানিয়েছে, নিউ চিটোস বিমানবন্দরে কোরিয়ান সংস্থার বিমানটি পিছনে ঠেলে নিয়ে যাওয়ার সময় সেটির সঙ্গে ধাক্কা লাগে ক্যাথে প্যাসিফিক বিমানটির। প্রচণ্ড তুষারপাত হচ্ছিল। সে কারণে যে যন্ত্র দিয়ে বিমানকে পিছিয়ে আনা হচ্ছিল, সেটি পিছলে যায়। এই ঘটনায় অবশ্য কেউ হতাহত হননি।

তবে ঠিক কী ভাবে এই ঘটনা হয়েছে, সেই নিয়ে বিশদে মুখ খোলেনি বিমান সংস্থা। বিমানবন্দর কর্তৃপক্ষও বিষয়টি নিয়ে মন্তব্য করেনি। তবে সূত্রের খবর, দুই বিমানের ধাক্কার কারণে তেলের ট্যাঙ্কে ফাটল ধরেনি। আগুনও ধরেনি। ক্যাথে প্যাসিফিক সংস্থার বিমানটির হোক্কাইডো থেকে হংকং যাওয়ার কথা ছিল। স্থানীয় সময় বিকেল ৫টা নাগাদ দুই বিমানের ধাক্কা লাগে। গত কয়েক দিনে হোক্কাইডোতে শৈত্যপ্রবাহ চলছে। মঙ্গলবার সেই কারণে ৪৬টি বিমান বাতিল হয়েছে। বছরের শুরুতে প্রবল ভূমিকম্প এবং তার জেরে সুনামির কারণে বিপর্যস্ত হয় জাপান। মারা যান প্রায় ২০০ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan plane Accident collision
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE