Advertisement
১৭ মে ২০২৪
Imran Khan

ক্ষুধার্ত পাকিস্তান এ বার জ্বলছে রাজনীতির আগুনে! দেশ জুড়ে ১২ ঘণ্টার বন্‌ধ ডাকল ইমরান খানের দল

ইমরানকে ইসলামাবাদের পুলিশ লাইনসে বিশেষ আদালতে পেশ করা হয়েছে। তাঁকে ১৪ দিন নিজেদের হেফাজতে চেয়ে আদালতের কাছে আবেদন করেছে ‘ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো’ (এনএবি)।

Image of protest in pakistan after Imran Khan\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s arrest

ইমরান খানকে গ্রেফতারির প্রতিবাদে পথে নেমে বিক্ষোভ সমর্থকদের। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইসলামাবাদ শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৩:৫০
Share: Save:

দলের প্রধান তথা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে ‘অন্যায় ভাবে’ গ্রেফতারির প্রতিবাদে বুধবার পাকিস্তানে ১২ ঘণ্টার বন্‌ধ ডেকেছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি (পিটিআই)। অন্য দিকে সমর্থকদের শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশি। পাশাপাশি তাঁর অভিযোগ, ইমরানকে আইনি পরামর্শ দেওয়ার সুযোগটুকুও দিচ্ছে না প্রশাসন। তাঁকে আইনজীবীদের সঙ্গেও দেখা করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ।

পাকিস্তানের ডন সংবাদপত্র সূত্রে খবর, ইমরানকে ইসলামাবাদ পুলিশ লাইনসে বিশেষ আদালতে পেশ করা হয়েছে। তাঁকে ১৪ দিন নিজেদের হেফাজতে চেয়ে আদালতের কাছে আবেদন করেছে ‘ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো’ (এনএবি)।

ইমরানের গ্রেফতারি নিয়ে এখনও জ্বলছে পাকিস্তান। ইসলামাবাদ থেকে লাহোর, করাচি থেকে পেশোয়ার— সর্বত্র পথে নেমে গ্রেফতারির সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছেন পিটিআই সমর্থকেরা। দেশে ১২ ঘণ্টার বন্‌ধও ডেকেছে পিটিআই। বন্‌ধের পরিপ্রেক্ষিতে পাক পঞ্জাব প্রদেশে সমস্ত স্কুল, কলেজ বন্ধ করার কথা ঘোষণা করা হয়েছে। পিছিয়ে দেওয়া হয়েছে পরীক্ষাও। দেশের বিভিন্ন প্রান্তে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ চলছে পিটিআই সমর্থকদের। টায়ার পুড়িয়েও বিক্ষোভ দেখানো চলছে। পুলিশ এবং নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে ইট, পাটকেল ছোড়ার ঘটনাও জারি রয়েছে। বন্‌ধের জেরে পাকিস্তানের বড় শহরগুলিতে বন্ধ অধিকাংশ দোকানপাট।

গোলমালের আশঙ্কায় মঙ্গলবার বিকেল থেকেই দেশের বিশাল অংশে মোবাইল ইন্টারনেট পরিষেবা স্তব্ধ। বুধবারও তা জারি রয়েছে। সিন্ধের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ জানিয়েছেন, কাউকে নিজের হাতে আইন তুলে নেওয়ার অনুমতি দেওয়া হবে না। মঙ্গলবার গভীর রাতে লাহোরের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন মুরাদ আলি। প্রশাসনকে প্রয়োজনীয় পরামর্শও দিতে দেখা যায় তাঁকে। তিনি বলেন, ‘‘প্রতিবাদের নামে সরকারি সম্পত্তিতে আগুন দেওয়া হচ্ছে। অভিযুক্তদের অতি দ্রুত আইনের আঙিনায় আনা হবে।’’ পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী রানা সানাউল্লাহ জানিয়েছেন, ইমরান এনএবি-এর হেফাজতে রয়েছেন।

এ দিকে পিটিআইয়ের অভিযোগ, দলের সাধারণ সম্পাদক আসাদ উমরকে ইসলামাবাদ হাই কোর্ট চত্বর থেকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারির খবর স্বীকার করেছেন আইনজীবী ফয়সাল চৌধরি। পেশায় আইনজীবী আসাদকে ইমরানের কায়দাতেই গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ পিটিআইয়ের। কিন্তু কোনও মামলায় তাঁর গ্রেফতারি হল, তা এখনও স্পষ্ট নয়।

ইমরানের দল ‘ক্যাপ্টেন’-এর গ্রেফতারির বিষয়টিকে সুপ্রিম কোর্টে টেনে নিয়ে যেতে চায়। প্রসঙ্গত, ইমরানের গ্রেফতারি নিয়ে কোনও ধরনের আপত্তি জানায়নি ইসলামাবাদ হাই কোর্ট। তবে যে ভাবে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে তাতে অসন্তোষ প্রকাশ করেছে আদালত। অবশ্য পিটিআইয়ের আপত্তি ইমরানের গ্রেফতারি নিয়েই। এই আপত্তির বিষয়টি নিয়েই তারা পাকিস্তানের শীর্ষ আদালতে আবেদন করতে চলেছে। পিটিআইয়ের দাবি, আদালত ইমরানের গ্রেফতারিকে বেআইনি ঘোষণা করুক। যদিও তাতে রাজি হয়নি ইসলামাবাদ হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Imran Khan PTI Pakistan arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE