Advertisement
১৬ মে ২০২৪
Queen Elizabeth II

রানি ক্যানসারে আক্রান্ত ছিলেন

জাইলসের বক্তব্য, বাকিংহাম প্যালেস খোলসা না করলেও বিশেষ সূত্রে তিনি জানতে পারেন যে শেষ বয়সে মায়েলোমা তথা ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন দ্বিতীয় এলিজ়াবেথ।

রানি দ্বিতীয় এলিজ়াবেথ।

রানি দ্বিতীয় এলিজ়াবেথ। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ০৫:৪০
Share: Save:

জীবনের শেষ কয়েকটা বছর মজ্জার ক্যানসারে ভুগছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ, সেই কারণেই এত পায়ে ও কোমরে যন্ত্রণা হত তাঁর। সম্প্রতি প্রকাশিত তাঁর একটি জীবনীতে দাবি করা হল এমনটাই। ‘এলিজ়াবেথ: অ্যান ইন্টিমেট পোর্ট্রেট’ শীর্ষক এই বইটা লিখেছেন জাইলস ব্র্যান্ডরেথ। তিনি বর্তমান রাজা তথা রানী দ্বিতীয় এলিজ়াবেথের পুত্র তৃতীয় চার্লসের বন্ধু ও পার্লামেন্টের প্রাক্তন সাংসদ।

জাইলসের বক্তব্য, বাকিংহাম প্যালেস খোলসা না করলেও বিশেষ সূত্রে তিনি জানতে পারেন যে শেষ বয়সে মায়েলোমা তথা ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন দ্বিতীয় এলিজ়াবেথ। মজ্জায় প্লাজ়মা কোষের অস্বাভাবিক বৃদ্ধি থেকে সৃষ্টি হয় এই ক্যানসারের। জাইলসের দাবি, এর ফলেই রানির দ্রুত ওজন হ্রাস হয়েছিল। বেশির ভাগ সময়েই ক্লান্ত থাকতেন তিনি। বইটিতে এ-ও দাবি করা হয়েছে, ২০২১ সালে প্রিন্স ফিলিপের মৃত্যুর পর থেকে রানি আস্তে আস্তে নিজেকে গুটিয়ে নেন। শরীর খুব খারাপ লাগলে নিজের ঘরে বসে টিভিতে অনুষ্ঠান দেখতেন তিনি। জাইলস লিখেছেন, রানি বুঝতে পেরেছিলেন তাঁর শরীর ভেঙে পড়ছে। অত্যন্ত আত্মমর্যাদার সঙ্গে বিষয়টি গ্রহণ করেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Queen Elizabeth II Britain Queen Cancer Patient
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE