Advertisement
১৯ মে ২০২৪
China

Rajnath Singh: এসসিও মঞ্চে পাকিস্তানকে কড়া বার্তা রাজনাথের

চিন ও পাকিস্তান এসসিও গোষ্ঠীর সদস্য। আজকের প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের সম্মেলনে এই দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীরাও ছিলেন বলে জানা গিয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ০৬:৪৯
Share: Save:

তাসখন্দে হওয়া সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সম্মেলনে সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে বার্তা দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। সেখানে তাঁর বক্তব্য, আফগানিস্তানের মাটিকে যেন সন্ত্রাসবাদীদের স্বর্গে পরিণত না-করা হয়। অন্য কোনও দেশের উপর হামলা করতে জঙ্গিদের প্রশিক্ষণের ঘাঁটি যেন আফগানিস্তান না হয়ে ওঠে। পাশাপাশি, আলোচনা এবং কূটনৈতিক উপায়ে রাশিয়া-ইউক্রেন সংঘাতের সমাধানের উপর জোর দিয়েছেন তিনি।

তাৎপর্যপূর্ণ ভাবে, চিন ও পাকিস্তান এসসিও গোষ্ঠীর সদস্য। আজকের প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের সম্মেলনে এই দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীরাও ছিলেন বলে জানা গিয়েছে। তাঁদের উপস্থিতিতেই রাজনাথের বক্তব্য, “বিশ্বের শান্তি ও নিরাপত্তার পক্ষে সব চেয়ে বড় বিপদ সন্ত্রাসবাদ। সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিজ্ঞা ভারত আরও এক বার ঝালিয়ে নিতে চায়, যাতে এই অঞ্চলে নিরাপত্তা, শান্তি ও সুস্থিতি থাকে।” কূটনৈতিক শিবিরের মতে, নাম না করে পাকিস্তানকেই বার্তা দিয়েছেন রাজনাথ। তিনি আরও বলেছেন, “আমরা এসসিও-র সদস্য রাষ্ট্রগুলির সঙ্গে যুগ্ম ভাবে প্রাতিষ্ঠানিক দক্ষতা বাড়াতে চাই। প্রতিটি দেশের স্পর্শকাতরতা মাথায় রেখে বিভিন্ন দেশ, সমাজ ও ব্যক্তির মধ্যে সহযোগিতার মানসিকতা তৈরি করা প্রয়োজন।”

নিজের বক্তৃতায় আফগানিস্তান সম্পর্কে ভারতের মনোভাব জানিয়ে রাজনাথ বলেন, “শান্তিপূর্ণ, নিরাপদ, এবং সুস্থির আফগানিস্তান গঠনে ভারতের পূর্ণ সমর্থন রয়েছে।” কিন্তু সার্বভৌমত্ব, স্বাধীনতা, ভৌগোলিক অখণ্ডতা, জাতীয় ঐক্য এবং অন্য রাষ্ট্রের বিষয়ে না-গলানোর মতো নীতিগুলির প্রতি তালিবান সরকারকে মনোযোগী হওয়ার বার্তাও দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China pakistan India Rajnath Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE