Advertisement
০১ মে ২০২৪
Russia-Ukraine War

ইউক্রেনের হয়ে লড়তে আইএস জঙ্গিদের পাঠাচ্ছে আমেরিকা! ভিডিয়ো প্রকাশ করে অভিযোগ রাশিয়ার

বৃহস্পতিবার রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস (এসভিআর) দাবি করেছ যে, আইএস জঙ্গিদের ব্যবহার করে রাশিয়া এবং প্রাক্তন সোভিয়েত রাষ্ট্রগুলিতে হামলা চালানোর পরিকল্পনা করছে ওয়াশিংটন।

Russia-Ukraine War: Kyiv’s commander with Islamic State insignia spotted, Putin\\\\\\\\\\\\\\\'s claim real?

আইএসের প্রতীকধারী ইউক্রেন সেনার এক কমান্ডারের ছবি প্রকাশ করল রাশিয়া। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:১৮
Share: Save:

ইউক্রেন সেনার সঙ্গে কাঁধ মিলিয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়ছে পশ্চিম এশিয়ার জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। যুদ্ধের বর্ষপূর্তির আগে এমন চাঞ্চল্যকর অভিযোগ করল মস্কো। অভিযোগের সমর্থনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দফতর বৃহস্পতিবার একটি ভিডিয়ো ফুটেজ (যার সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি) প্রকাশ করেছে।

ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, ইউক্রেন সেনার উর্দি পরা এক ব্যক্তির কাঁধে রয়েছে আইএসের প্রতীক। রাশিয়ার দাবি, ওই ব্যক্তি ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকায় মোতায়েন ইউক্রেন সেনার একটি ইউনিটের কমান্ডারের দায়িত্বে রয়েছেন। ওই ব্যক্তি আদতে আইএসের একটি যোদ্ধাগোষ্ঠীর নেতা। আমেরিকার সাহায্যে ওই দলটিকে ভাড়াটে সেনা হিসাবে এনেছে ইউক্রেন।

যদিও মস্কোর ওই অভিযোগ স্বীকার করেনি ভলোদিমির জ়েলেনস্কির সরকার। পশ্চিমি সংবাদমাধ্যমও ওই ছবি এবং ভিডিয়ো ফুটেজের সত্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছে। প্রসঙ্গত, বুধবার আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির পশ্চিমি জোট জানিয়েছে, তারা ইউক্রেনকে আরও সামরিক সাহায্য পাঠাবে। এর পরেই বৃহস্পতিবার রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস (এসভিআর) দাবি করে যে, আইএস জঙ্গিদের ব্যবহার করে রাশিয়া এবং প্রাক্তন সোভিয়েত রাষ্ট্রগুলিতে হামলা চালানোর পরিকল্পনা করছে ওয়াশিংটন।

এই মাসের ২৪ তারিখ এক বছর পূর্ণ হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। এই অবস্থায় হামলার গতি আরও বাড়িয়েছে মস্কো। দক্ষিণ ও পূর্ব ইউক্রেনে রুশ স্থলবাহিনী জোর হামলা শুরু করেছে। ইউক্রেন জানিয়েছে, তারা জানে যুদ্ধের বর্ষপূর্তিতে ভয়ানক চেহারা নেবে রাশিয়ার আক্রমণ। মস্কোকে প্রতিহত করতে তৈরি হচ্ছে তারাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia-Ukraine War Russia Ukraine War isis is
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE