Advertisement
১৫ মে ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine War: প্রযুক্তিগত ত্রুটিতে বন্ধ পোল্যান্ডের সীমান্ত রেল, বাড়ছে ইউক্রেনের শরণার্থীদের ভিড়

পোল্যান্ডের পরিকাঠানো বিষয়ক মন্ত্রী আন্দ্রেজ অ্যাডামজিকের দাবি, অতীতে ভারত, সিঙ্গাপুর এবং সম্ভবত পাকিস্তানেও এমন ঘটতে দেখা গিয়েছে।

পোল্যান্ড সীমান্তে ভিড় বাড়ছে ইউক্রেনীয় শরণার্থীদের।

পোল্যান্ড সীমান্তে ভিড় বাড়ছে ইউক্রেনীয় শরণার্থীদের। ছবি: এএফপি

সংবাদ সংস্থা
ওয়ারশ শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১৭:৫৩
Share: Save:

রুশ সেনার প্রবল হামলার মধ্যেই বৃহস্পতিবার ইউক্রেন সীমান্তবর্তী বেশ কিছু এলাকায় রেল চলাচল বন্ধ হয়ে গেল পোল্যান্ডে। এর ফলে যুদ্ধ পরিস্থিতিতে সীমান্তে চলে আসা শরণার্থীরা সমস্যায় পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

পোল্যান্ডের পরিকাঠানো বিষয়ক মন্ত্রী আন্দ্রেজ অ্যাডামজিক বলেন, ‘‘রেলওয়ে সিগন্যালিং ব্যবস্থায় যান্ত্রিক ত্রুটিক কারণেই এই বিভ্রাট ঘটেছে। অতীতে ভারত, সিঙ্গাপুর এবং সম্ভবত পাকিস্তানেও এমন ঘটতে দেখা গিয়েছে।’’ একটি ফরাসি সংস্থা পোল্যান্ডের রেলওয়ে ব্যবস্থার সিগন্যালিং সংক্রান্ত প্রযুক্তিগত দিকটি দেখভাল করে। বৃহস্পতিবার বিকেলে সংশ্লিষ্ট সংস্থাটি জানিয়েছে, দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে। তবে এরই মধ্যে বহু ইউক্রেনীয় শরণার্থী সীমান্তবর্তী এলাকায় আটকে পড়েছেন বলে পশ্চিমী সংবাদমাধ্যমগুলি জানিয়েছে।

প্রসঙ্গত, মঙ্গলবার যুদ্ধের ২০তম দিনে আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন’ জানিয়েছিল, এখনও পর্যন্ত ৩০ লক্ষ ইউক্রেনীয় নাগরিক রুশ হামলা থেকে প্রাণ বাঁচাতে দেশ ছেড়েছেন। তার অধিকাংশই আশ্রয় নিয়েছেন পোল্যান্ডে। তার আগে সোমবার রাষ্ট্রপুঞ্জের শরণার্থী বিষয়ক দফতর (ইউএনএইচসিআর) জানিয়েছিল, তখনও পর্যন্ত ২৭ লক্ষ ইউক্রেনীয় নাগরিক যুদ্ধ পরিস্থিতিতে বিদেশে আশ্রয় নিয়েছেন। তাঁদের মধ্যে ১৭ লক্ষই পশ্চিমের প্রতিবেশী দেশ পোল্যান্ডে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE