Advertisement
১৬ মে ২০২৪
Russia

Russia-Ukraine War: ইউক্রেনে দুই ব্রিটিশ যোদ্ধাকে আটক করল রাশিয়া, মুক্তির অভিনব শর্ত পুতিন সরকারের

আদতে ব্রিটেনের নটিংহ্যামশায়ারের বাসিন্দা আসলিন জানিয়েছেন, তিনি ২০১৮ সালে ইউক্রেন সেনার মেরিনস বাহিনীতে যোগ দিয়েছিলেন।

ইউক্রেনে রুশ সেনার হাতে বন্দি দুই ব্রিটিশ যোদ্ধা।

ইউক্রেনে রুশ সেনার হাতে বন্দি দুই ব্রিটিশ যোদ্ধা। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৭:২৭
Share: Save:

ইউক্রেনে দুই ব্রিটিশ যোদ্ধাকে বন্দি করেছে রুশ সেনা। মস্কোর দাবি, ইউক্রেন ফৌজের হয়ে লড়তেই সে দেশে গিয়েছিল শন পিনার এবং এইডেন আসলিন নামে ওই দুই ব্রিটিশ যোদ্ধা।

রাশিয়ায় সরকারি টেলিভিশন ওই মারিয়ুপোল শহরে বন্দি দুই ব্রিটিশ যোদ্ধার ছবি প্রকাশ করেছে। অভিযোগ করা হয়েছে, সরকারি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা না করে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন গোপনে সামরিক সাহায্য করছেন ইউক্রেনকে।

যদিও রুশ সেনার কাছে আত্মসমর্পণকারী আসলিন জানিয়েছেন, তিনি ২০১৮ সালে ইউক্রেন সেনার মেরিনস বাহিনীতে যোগ দিয়েছিলেন। আদতে ব্রিটেনের নটিংহ্যামশায়ারের বাসিন্দা ওই যোদ্ধার দাবি, বেশ কিছু দিন আগেই তিনি ইউক্রেনের নাগরিকত্ব চেয়ে ভলোদিমির জেলেনস্কির সরকারের কাছে আবেদন জানিয়েছেন।

আর এক বন্দি যোদ্ধা পিনার জানিয়েছেন, গত পাঁচ সপ্তাহ ধরে তিনি মারিয়ুপোলে ইউক্রেন মেরিনস বাহিনীর হয়ে রুশ ফৌজের বিরুদ্ধে লড়াই চালাচ্ছিলেন। দুই ব্রিটিশ যোদ্ধার মুক্তির বিনিময়ে ইউক্রেনের রুশ-পন্থী শিল্পপতি ভিক্টর মেডভেদচুকের মুক্তির শর্ত দিয়েছে ভ্লাদিমির পুতিনের সরকার। রাশিয়ার পক্ষে কাজ করার অভিযোগে সম্প্রতি ইউক্রেন সরকার বন্দি করেছিল ভিক্টরকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE