Advertisement
০২ জুন ২০২৪
Russian Army

Russia Ukraine War: গ্রাম প্রায় দখল করে নিয়েছিল রুশ সেনা, রক্ষা করতে বাঁধ ভাঙলেন গ্রামবাসীরা! তার পর...

ট্যাঙ্ক, আগ্নেয়াস্ত্র নিয়ে এগিয়ে আসছে রুশ সেনা। এই খবর পাওয়া মাত্রই গ্রামে শুরু হল প্রস্তুতি। নিজেরাই নিজেদের ‘ভাসিয়ে’ দিয়ে যেন রক্ষা করলেন!

হাজার হাজার একর জমি এখন জলের তলায়।

হাজার হাজার একর জমি এখন জলের তলায়। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১১:৪৯
Share: Save:

ধেয়ে আসছে রুশ সেনা। দখল করে নিতে পারে গ্রামের পর গ্রাম। এই আশঙ্কায় ইরপিন নদীর বাঁধ কেটে ফেললেন কিভের উত্তরাংশের গ্রামবাসীরা। ভেসে গেল একের পর এক গ্রাম। বাড়ি থেকে কৃষিজমি, সব কিছু জলের তলায়। নিদারুণ কষ্টে গ্রামবাসীরা। কিন্তু রুশ সেনার হাত থেকে রক্ষা পাওয়া গিয়েছে, সেটাই বাঁচোয়া! বলছেন নিজেরাই।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রথম দিকে ডেমিডিভে ইরপিন নদীর বাঁধ ভেঙে দেয় ইউক্রেনীয় বাহিনী। সাহায্যে এগিয়ে আসেন গ্রামবাসীরাও। নিজেদের গ্রাম ভেসে যাবে জেনেও তাতে সাহায্যে এগিয়ে আসেন তাঁরা। জলের তোড়ে ভেসে গেল হাজার হাজার একর জমি। তবু ‘স্বস্তি’ গ্রামবাসীদের মনে!

গ্রামবাসীরা জানাচ্ছেন, তাঁরা খবর পেয়েছিলেন যুদ্ধের ট্যাঙ্ক, গোলা নিয়ে আক্রমণে এগিয়ে আসছে পুতিন-বাহিনী। তার পরেই এই সিদ্ধান্ত। রুশ সেনার হাত থেকে তো রক্ষা পাওয়া গেল! কিন্তু গ্রাম যে বন্যায় ভেসে যাচ্ছে? গ্রামবাসীরা অবশ্য বলছেন, এটাই ভাল হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক স্থানীয় বাসিন্দার কথায়, ‘‘কী সর্বনাশ হত যদি ওই ছোট্ট নদীটা পেরিয়ে ওরা গ্রামে ঢুকে পড়ত!’’

গত দু’মাস ধরে গ্রামের লোকেরা নৌকায় করে ঘুরে বেড়াচ্ছেন। যেটুকু শাকসব্জি, ফসল আগেভাগে তোলা ছিল, তাই দিয়ে কোনও ক্রমে চলে গিয়েছে। আর জলবন্দি দশার একঘেয়েমি কাটাতে বাচ্চাদের খেলার জন্য ছিল জলাশয়ে পরিণত হওয়া মাঠ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE