Advertisement
১৭ মে ২০২৪
Vladimir Putin

পুতিনকে হত্যার চেষ্টা! মস্কো টুঁ শব্দ না করলেও গোপনে একের পর এক গ্রেফতারি বাড়াচ্ছে সন্দেহ

কবে এই ঘটনা ঘটেছে তা জানা যায়নি। রাশিয়ার অন্যান্য সংবাদমাধ্যমও চুপ। তবে একটি পত্রিকা ঘটনাটির বিস্তারিত বিবরণ দিয়েছে। কী ভাবে, কোথায় পুতিনকে খুনের চেষ্টা হয়েছে তা জানিয়েছে তারা।

অল্পের জন্য রক্ষা? কেন মুখে কুলুপ মস্কোর!

অল্পের জন্য রক্ষা? কেন মুখে কুলুপ মস্কোর!

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১৮:০৬
Share: Save:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টা করা হয়েছে বলে দাবি করল একটি সংবাদ মাধ্যম। ইউরোউইকলি নামে একটি পত্রিকা জানিয়েছে, সম্প্রতিই পুতিনের উপর প্রাণঘাতী হামলার চেষ্টা করা হয়েছিল। তিনি অল্পের জন্য বেঁচে গিয়েছেন। পুতিনের শারীরিক কোনও ক্ষতি হয়নি জানিয়ে ওই সংবাদ মাধ্যমটি জানিয়েছে, এই ঘটনার সূত্রে ইতিমধ্যেই বেশ কয়েকজনকে গ্রেফতারও করেছে রাশিয়া প্রশাসন। যদিও মস্কো এই খবর প্রসঙ্গে একটি শব্দও উচ্চারণ করেনি।

কবে এই ঘটনা ঘটেছে তা অবশ্য জানা যায়নি। রাশিয়ার অন্যান্য সংবাদমাধ্যমও কুলুপ এঁটেছে মুখে। তবে ইউরোউইকলি ঘটনাটির বিস্তারিত বিবরণ দিয়েছে। কী ভাবে, কোথায় পুতিনকে হত্যার চেষ্টা করা হয়েছে তা পুঙ্খানুপুঙ্খ জানিয়েছে তারা।

পত্রিকার বক্তব্য অনুযায়ী, পুতিনকে তাঁর বাড়ি থেকে কয়েক কিলোমিটারের দূরত্বেই হত্যার চেষ্টা করা হয়। অনেকগুলি গাড়ির কনভয় নিয়ে বাড়ি ফিরছিলেন পুতিন। পথে আচমকাই সেই কনভয়ের পথরোধ করে একটি অ্যাম্বুল্যান্স। প্রথম গাড়িটি আটকে গেলে দ্বিতীয় গাড়িটি পাশ কাটিয়ে কনভয় নিয়ে বেরনোর চেষ্টা করতেই ঘটনাটি ঘটে। পুতিন যে গাড়িতে ছিলেন তার চাকায় অত্যন্ত জোরে কিছু ছিটকে লাগার শব্দ হয়। কিন্তু গাড়িগুলি না থেমেই দ্রুতগতিতে বেরিয়ে যায় সেখান থেকে।

এই ঘটনার সত্যাসত্য অবশ্য যাচাই করা যায়নি রাশিয়ান সংবাদ মাধ্যমগুলির কাছ থেকে। তারাও এ ব্যাপারে কোনও মন্তব্য করতে চায়নি। তবে বিভিন্ন সূত্রে জানা গিয়েছে, সম্প্রতিই রাশিয়ার প্রেসিডেন্টের দেহরক্ষীদের প্রধানকে বরখাস্ত করা হয়েছে। সাসপেন্ড করা হয়েছে প্রেসিডেন্টের গতিবিধি সম্পর্কে জানতেন এমন অনেককেই। সূত্রের খবর, যেহেতু প্রেসিডেন্টের গতিবিধির আগাম খবর কয়েকজনের মধ্যেই সীমাবদ্ধ থাকে। তাই অন্তর্ঘাতের অনুমান করে গ্রেফতারও করা হয়েছে বেশ কয়েকজনকে।

পুতিনকে যে হত্যার চেষ্টা করা হতে পারে এমন আশঙ্কা আগেই জানিয়েছিলেন রাশিয়ার গোয়েন্দারা। গত কয়েক মাস ধরে এ জন্য রাশিয়ার প্রেসিডেন্টের নিরাপত্তাও বাড়ানো হয়েছিল। তার আগে পুতিন নিজেও একবার জানিয়েছিলেন ২০১৭ সালে অন্তত পাঁচবার খুনের চেষ্টা করা হয়েছিল তাঁকে। কিন্তু প্রত্যেকবারই মৃত্যু কান ঘেঁষে বেরিয়ে গিয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Assasination Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE