Advertisement
২০ মে ২০২৪
Germany

জার্মানিতে সরকার-বিরোধী চক্রান্তের অভিযোগে ধৃত ২৫

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, সমকালীন সময়ে জার্মানিতে এটি সবচেয়ে বড় সন্ত্রাস বিরোধী পদক্ষেপ ও গ্রেফতারি। ১১টি প্রদেশে ১৫০টি অভিযান চালানো হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বার্লিন শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ০৫:৫৮
Share: Save:

সরকার ফেলে দেওয়ার চক্রান্ত জার্মানি জুড়ে, এমন আশঙ্কায় জার্মানির ১১টি প্রদেশ থেকে ২৫ জনকে গ্রেফতার করা হল বুধবার। পুলিশ সূত্রে খবর, চরম দক্ষিণপন্থী ও কিছু প্রাক্তন সেনা ছিল এই দলে। তাদের নেতৃত্ব দিয়েছিলেন প্রিন্স ত্রয়োদশ হাইনরিখ নামের এক অভিজাত ব্যক্তি, অভিযোগ উঠছে এমনই। পুলিশ তাঁকেও আটক করে।

চক্রান্তকারীদের পরিকল্পনা ছিল, নির্দিষ্ট একটি দিনে ‘সময় হলে’ রাইখস্ট্যাগ পার্লামেন্টে হামলা চালিয়ে ক্ষমতা দখল করার। যদিও, হাইনরিখের পরিবারের লোক জানিয়েছেন, তাঁর সঙ্গে সে ভাবে কোনও সম্পর্ক ছিল না বাকি পরিবারের। চক্রান্তকারীরা ঠিক কোন দলের অন্তর্গত তা এখনও জানা যায়নি। ধারণা করা হচ্ছে, তারা চরমপন্থী রাইখসবিউর্গার (সিটিজ়েন্স অব রাইখ) দলের সদস্য। প্রশাসনের বিরুদ্ধে নানা ষড়যন্ত্রমূলক তত্ত্ব প্রচারের জন্য ২০১৬ সাল থেকেই তারা পুলিশের নজরে রয়েছে।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, সমকালীন সময়ে জার্মানিতে এটি সবচেয়ে বড় সন্ত্রাস বিরোধী পদক্ষেপ ও গ্রেফতারি। ১১টি প্রদেশে ১৫০টি অভিযান চালানো হয়েছে। সবচেয়ে বেশি গ্রেফতারি হয়েছে বাদেন-উর্তেমবেয়ার্গ ও বাভেরিয়া প্রদেশে। অস্ট্রিয়া ও ইটালি থেকেও ধরা হয় দু’জনকে। চক্রান্তকারী দলটির পরিকল্পনা, ১৮৭১ সালের শাসনব্যবস্থা ফেরানো। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Germany arrest Berlin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE