Advertisement
১৯ মে ২০২৪
Bizarre

হরিদাসের বুলবুল ভাজা নয়, কোরিয়ার টুথপিক ভাজা হামলে খাচ্ছে মানুষ! বিবৃতি দিয়ে সতর্ক করল সরকার

দেশের মানুষের এই নতুন ঝোঁক নিয়ে অত্যন্ত চিন্তিত দক্ষিণ কোরিয়ার সরকার। কারণ সেখানকার মানুষ হঠাৎই সাধারণ খাবার ছেড়ে দাঁতের কাঠি ভাজা বা ‘টুথপিক’ ভাজা খেতে শুরু করেছেন।

এই সেই টুথপিক ভাজা।

এই সেই টুথপিক ভাজা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ২১:২৬
Share: Save:

হরিদাসের বুলবুল ভাজা নাকি অত্যন্ত খাস্তা, আর তা খেতেও ভারি মজাদার! শ্রীমান পৃথ্বিরাজ ছবির গানেই সে কথা বলা আছে। এককালে কলকাতায় ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে কাগজের ঠোঙায় নাকি এই বুলবুল ভাজা সত্যিই বিক্রি হত। কিন্তু সে তো পুরনো কলকাতার কথা। বহুযুগ পর কলকাতা থেকে বহু দূরের দক্ষিণ কোরিয়াও ইদানীং মেতেছে একটি ভাজা খাবারে। যা নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে দক্ষিণ কোরিয়ার প্রশাসনের।

দেশের মানুষের এই নতুন ঝোঁক নিয়ে অত্যন্ত চিন্তিত দক্ষিণ কোরিয়ার সরকার। কারণ সেখানকার মানুষ হঠাৎই সাধারণ খাবার ছেড়ে দাঁতের কাঠি ভাজা বা ‘টুথপিক’ ভাজা খেতে শুরু করেছেন। টুথপিক বা দাঁতের কাঠি সাধারণত খাওয়ার পরে দাঁতে আটকে থাকা খাবার সরাতে সাহায্য করে। কিন্তু সেটি খাবার জিনিস কখনওই নয়। কিন্তু দক্ষিণ কোরিয়ার মানুষ ইদানীং সেই টুথপিককেই তলে কুরমুড়ে করে ভেজে তাতে মশলা ছড়িয়ে জমিয়ে খাচ্ছেন। খাবারের ট্রেন্ড এমনই সপ্তমে গিয়ে চড়েছে যে সমাজ মাধ্যমে সেই খাবারের ভিডিয়োও শেয়ার করছেন কোরিয়ানরা।

দক্ষিণ কোরিয়ায় এই ধরনের টুথপিক তৈরি হয় শর্করা জাতীয় জিনিস দিয়ে। সেই কাঠি তেলে ভাজার পর স্বাভাবিক ভাবেই পাঁপড়ের মতো ফুলে বেঁকে চুড়ে এক অদ্ভূত আকৃতি নিচ্ছে। কিন্তু দক্ষিণ কোরিয়ার সরকার দেশবাসীর উদ্দেশ্যে এই খাবার নিয়ে একটি সতর্ক বার্তা জারি করেছে সম্প্রতি।

সেই সতর্ক বার্তায় বলা হয়েছে, ‘‘এই খাবার কতটা নিরাপদ বা আদৌ নিরাপদ কি না তার প্রমাণ পাওয়া যায়নি’’। তাই দক্ষিণ কোরিয়ার খাদ্য এবং ওষুধ সংক্রান্ত মন্ত্রক দেশবাসীকে অনুরোধ করেছেন, ‘‘দয়া করে এই গুলি খাবেন না’’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE