Advertisement
১৭ মে ২০২৪
Chinese Rocket

ভেঙে পড়তে পারে চিনের নিয়ন্ত্রণহীন রকেট, আশঙ্কায় বিমানবন্দরে উড়ান চলাচল বন্ধ স্পেনে

শনিবার পৃথিবীর বুকে আছড়ে পড়ার কথা চিনের ওই মহাকাশযানটির। তবে শুক্রবার থেকেই এর প্রভাব টের পাওয়া যাবে। মহাকাশ থেকে সেটি ঘণ্টায় ১৭ হাজার ৫০০ মাইল গতিবেগে নেমে আসতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মাদ্রিদ শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৯:৩৯
Share: Save:

যে কোনও মুহূর্তে পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে চিনের নিয়ন্ত্রণহীন মহাকাশযান। সেই আশঙ্কায় শুক্রবার স্পেনের একাধিক বিমানবন্দর থেকে উড়ান ওঠানামা বন্ধ করে দেওয়া হল। সম্প্রতি চিন তাদের মহাকাশ স্টেশনে যে মহাকাশযান পাঠিয়েছিল, তা নিয়ন্ত্রণ হারায়। তারপরই সারা বিশ্বে এই আশঙ্কা তৈরি হয় যে, পৃথিবীর যে কোনও প্রান্তে যে কোনও সময় আছড়ে পড়বে ২০ টন ওজনের মহাকাশযানটি।

স্পেন প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শুক্রবার দেশের প্রায় সব বিমানবন্দরেই বিমান চলাচল বন্ধ করা হয়। রাত পর্যন্ত বিমান চলাচল বন্ধ রয়েছে বলেই জানা গিয়েছে। এর ফলে স্পেনের বার্সেলোনা থেকে লন্ডনগামী কোনও বিমান ওড়েনি। স্পেনের অন্তর্দেশীয় বিমান চলাচলও বন্ধ রাখা হয়েছে। স্পেনের কাতালোনিয়া প্রদেশের এক আধিকারিক জানান, চিনের মহাকাশযান ভেঙে পড়ার আশঙ্কায় প্রাথমিক ভাবে সকাল ৯টা ৩৮ থেকে ১০টা ১৮ পর্যন্ত বিমান চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সেই সময়সীমা অনির্দিষ্টকালের জন্য বর্ধিত হয়েছে। শুধু স্পেনই নয়, ফ্রান্সও তাদের সমস্ত বিমানবন্দরে লাল সতর্কতা জারি করেছে।

সব কিছু ঠিক ভাবে চললে শনিবার পৃথিবীর বুকে আছড়ে পড়ার কথা স্পেনের ওই মহাকাশযানটির। তবে শুক্রবার থেকেই এর প্রভাব টের পাওয়া যাবে। মহাকাশ থেকে সেটি ঘণ্টায় ১৭ হাজার ৫০০ মাইল গতিবেগে নেমে আসতে পারে। স্পেনের আশপাশে কোথাও সেটি ভেঙে পড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE