Advertisement
১৮ মে ২০২৪
Mayanmar

প্রকাশ্যে এলেন সু চি

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে না-দেওয়া হলেও শুনানির ৩০ মিনিট আগে আইনজীবীদের সঙ্গে পরামর্শ করতে দেওয়া হয়েছে তাঁকে, জানিয়েছেন তাঁর আইনজীবী।

—ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নেপিদ শেষ আপডেট: ২৫ মে ২০২১ ০৫:৩৭
Share: Save:

গত ফেব্রুয়ারির এক তারিখ সামরিক বাহিনীর হাতে গ্রেফতার হওয়ার ১১২ দিন বাদে প্রকাশ্যে এলেন মায়ানমারের জননেত্রী আউং সান সু চি। সোমবার তাঁকে শুনানির জন্য নেপিদর বিশেষ আদালতে হাজির করা হয়েছিল। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে না-দেওয়া হলেও শুনানির ৩০ মিনিট আগে আইনজীবীদের সঙ্গে পরামর্শ করতে দেওয়া হয়েছে তাঁকে, জানিয়েছেন তাঁর আইনজীবী।
নোবেল শান্তি পুরস্কার বিজয়ী সু চি এ বছরের ফেব্রুয়ারির ১ তারিখ থেকেই গৃহবন্দি ছিলেন। তাঁর বিরুদ্ধে নির্বাচনে কারচুপি, রাষ্ট্রের গোপনীয়তা ভঙ্গ-সহ একাধিক অভিযোগ রয়েছে। এ দিন আইনজীবীদের সঙ্গে বৈঠকে দেশের মানুষকে ভাল থাকার বার্তা দিয়েছেন গণতন্ত্রকামী এই রাজনীতিক। এ-ও জানিয়েছেন, জুন্টার নির্বাচন কমিশন তাঁর রাজনৈতিক দলকে খারিজ করে দিলেও তাঁর দল মানুষের জন্য তৈরি। তাই, মানুষ যত দিন সমর্থন করবেন, তত দিন দল থেকে যাবে। উল্লেখ্য, গৃহবন্দি অবস্থায় একাধিক বার সু চিকে ভার্চুয়ালি আদালতে হাজির করা হলেও এ দিনই প্রথম সশরীর হাজির করা হয়।
এ দিকে, দেশে জুন্টার শাসন জারির প্রতিবাদে গত কয়েক মাস ধরে সাধারণ মানুষের বিক্ষোভ চলছে মায়ানমারে। অমানবিক ভাবে সেই বিদ্রোহ দমনের চেষ্টার অভিযোগও উঠেছে জুন্টার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mayanmar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE