Advertisement
১৬ মে ২০২৪
Afghanistan

Afghanistan: আফগান প্রেসিডেন্টের প্রাসাদে বিজয় উৎসব তালিবানের, অস্ত্র নিয়েই চলল ভূরিভোজ

উনবিংশ শতকে সুলতান আব্দুর রহমান খানের জমানায় তৈরি ‘আর্গ’ নামের প্রাসাদটি পরবর্তীকালে আফগান প্রেসিডেন্টদের সরকারি বাসভবনে পরিণত হয়।

প্রেসিডেন্টের প্রাসাদে উৎসব তালিবান বাহিনীর।

প্রেসিডেন্টের প্রাসাদে উৎসব তালিবান বাহিনীর। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৭:৩৮
Share: Save:

প্রেসিডেন্ট থাকাকালীন আশরফ গনিকে অনেক বারই সুদৃশ্য ওই সোফাসেটে বসে বিদেশি প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করতে দেখা গিয়েছে। রবিবার রাতে তার উপর পা তুলে বসে ছিলেন এক তালিবান কমান্ডার।

কাবুলে আফগান প্রেসিডেন্টের সরকারি বাসভবনের বিশাল ‘লন’ আর ‘পাবলিক হল’-এর ইতিউতি তখন ছড়িয়ে-ছিটিয়ে ভোজে বসেছেন তালিবান যোদ্ধারা। কেউ চেয়ারে, কেউ সোফায়, কেউ বা মাটিতে বিছানো গালিচার উপর। অনেকের হাতেই তখনও স্বয়ংক্রিয় রাইফেল বা রকেট লঞ্চার।

তালিবান-ঘনিষ্ঠ পশ্চিম এশিয়ার একটি সংবাদমাধ্যম আফগান প্রেসিডেন্টের বাসভবনে তালিবান উৎসবের বেশ কিছু ভিডিয়ো ফুটেজ এবং ছবি প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে এমনই সব দৃশ্য। পদত্যাগী প্রেসিডেন্ট গনি রবিবার সকালেই রাজধানী কাবুল ছেড়ে প্রতিবেশী দেশ তাজিকিস্তানের পালিয়ে যান। বিকেলের মধ্যেই তাঁর প্রাসাদ চলে আসে তালিবানের দখলে। এরপর সেখানে শুরু হয় দফায় দফায় বিজয় উৎসব।

উনবিংশ শতকে আফগান শাসক আব্দুর রহমান খানের জমানায় তৈরি ‘আর্গ’ নামের ওই প্রাসাদ পরবর্তীকালে আফগান প্রেসিডেন্টদের সরকারি বাসভবনে পরিণত হয়। প্রায় ৩৪ হেক্টর (৮৩ একর) জমির উপর গড়ে ওঠা ওই প্রাসাদ রক্ষার দায়িত্বে ছিল আফগান ‘আর্মি কমান্ডো ইউনিট কোর’-এর বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত হাজার খানেক সেনা। কিন্তু গনির ইস্তফার পর ‘উধাও’ হয়ে যায় সেই বাহিনী। কার্যত বিনা বাধায় প্রেসিডেন্টের প্রাসাদের দখল নেয় তালিবান বাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE