Advertisement
২২ মে ২০২৪
Al Qaeda

Zawahiri: জ়াওয়াহিরির মৃত্যুর প্রমাণ মেলেনি, দাবি তালিবানের

জ়াওয়াহিরির মৃত্যুর পরে আমেরিকা দাবি করেছিল, দেশে জঙ্গি নেতাকে আশ্রয় দিয়ে দোহা চুক্তি ভঙ্গ করেছে তালিবান সরকার।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ০৫:৩১
Share: Save:

খাস কাবুলে আমেরিকান ড্রোন হানার তীব্র নিন্দা করে আজ এক ভিডিয়ো বার্তা প্রকাশ করল আফগানিস্তানের তালিবান সরকার। তবে একই সঙ্গে তাদের দাবি, সেই ড্রোন হানায় যে আল কায়দার শীর্ষ নেতা আয়মান আল জ়াওয়াহিরির মৃত্যু হয়েছে, তার কোনও প্রমাণ তারা পায়নি।

রাষ্ট্রপুঞ্জে তালিবানের দূত সুহেল শাহিন দোহা থেকে সাংবাদিকদের জন্য এক ভিডিয়ো বিবৃতিতে বলেন, ‘‘আফগান সরকার বা দলীয় নেতৃত্বের কাছে এই হামলার বিষয়ে কোনও আগাম খবর ছিল না। হামলার পরে প্রাথমিক তদন্তে ঘটনাস্থল থেকে আমাদের গোয়েন্দারা জ়াওয়াহিরির উপস্থিতির কোনও প্রমাণ পাননি। তবে এখনও তদন্ত চলছে। সরকারের শীর্ষ কর্তারা এ বিষয়ে লাগাতার বৈঠক করছেন। তদন্তে যে তথ্য উঠে আসবে, তা বহির্বিশ্বের সামনে তুলে ধরা হবে।’’ একই সঙ্গে এই বিবৃতিতে দাবি করা হয়েছে, ‘‘আফগানিস্তান ইসলামিক আমিরশাহি (তালিবান আফগানিস্তানে ক্ষমতা দখল করার পরে এখন এটাই সে দেশের সরকারি নাম) দোহা চুক্তি মেনে চলতে বদ্ধপরিকর।’’ জ়াওয়াহিরির মৃত্যুর পরে আমেরিকা দাবি করেছিল, দেশে জঙ্গি নেতাকে আশ্রয় দিয়ে দোহা চুক্তি ভঙ্গ করেছে তালিবান সরকার। তালিবানের পাল্টা দাবি, তাদের দেশে আগ্রাসন চালিয়ে দোহা চুক্তি ভঙ্গ করেছে আমেরিকাই। ৩১ জুলাই আমেরিকান ক্ষেপণাস্ত্র হানায় নিহত হন আল কায়দা প্রধান আয়মান আল-জ়াওয়াহিরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Al Qaeda Ayman al-Zawahiri taliban US Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE