Advertisement
১১ জুন ২০২৪
coronavirus

Coronavirus: ডেল্টায় হাসপাতালে ভর্তির আশঙ্কা বেশি, তবে জোড়া টিকায় বিপদ কম, দাবি রিপোর্টে

আলফার থেকেও ডেল্টায় আক্রান্তদের হাসপাতালে ভর্তি করানোর মতো পরিস্থিতি তৈরি হওয়ার মাত্রা অনেক বেশি। 

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ০৬:০৪
Share: Save:

আলফা ভেরিয়েন্টের তুলনায় ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্তদের ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়ার মতো পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা দ্বিগুণ। ব্রিটেনে চালানো এক পরীক্ষার ভিত্তিতে ‘ল্যানসেট’ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই উঠে এসেছে। তবে করোনা প্রতিষেধকের দু’টি ডোজ় নেওয়া থাকলে বিপদ কিছুটা এড়ানো সম্ভব বলেই উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে।

এ বছর মার্চ থেকে মে মাসের মধ্যে কমপক্ষে ৪৩,৩৩৮ জনের উপর এই পরীক্ষা চালায় ‘পাবলিক হেল্‌থ ইংল্যান্ড’ (পিএইচই)। এ সময়ে আলফা এবং ডেল্টা, পাল্লা দিয়ে দুই স্ট্রেনেরই দাপট চলছিল সে দেশে। তবে দেখা গিয়েছে, আক্রান্তদের মধ্যে বেশির ভাগেরই টিকা নেওয়া ছিল না। পাশাপাশি, বয়স, লিঙ্গ, জাতি সব দিকে নজর রেখে করা ওই তুলনামূলক পরীক্ষায় আরও উঠে আসে, আলফার থেকেও ডেল্টায় আক্রান্তদের হাসপাতালে ভর্তি করানোর মতো পরিস্থিতি তৈরি হওয়ার মাত্রা অনেক বেশি।

ওই প্রতিবেদন অনুযায়ী, হাসপাতালে ভর্তি হওয়ার পরিস্থিতি রুখতে ফাইজ়ার ও বায়োএনটেকের তৈরি প্রতিষেধক ৯৬% কার্যকর। অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজ়েনেকার টিকার কার্যকারিতা এ ক্ষেত্রে ৯২%। পাশাপাশি অন্য কয়েকটি গবেষণার কথা উল্লেখ করে এ-ও তুলে ধরা হয়েছে যে, সময়ের সঙ্গে কার্যক্ষমতা কমলেও ডেল্টা স্ট্রেনে সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রুখতে বেশিরভাগ ক্ষেত্রেই কার্যকর ভূমিকা পালন করেছে দুই টিকাই। তবে দু’টি টিকার ক্ষেত্রেই দ্বিতীয় ডোজ় নেওয়ার পর শরীরে কোভিডের বিরুদ্ধে সম্পূর্ণ সুরক্ষা কবচ তৈরি হতে সপ্তাহ দু’য়েক লেগে যেতে পারে বলে দাবি গবেষকদের।

এ দিকে, ডেল্টা ভেরিয়েন্টের সংক্রমণ বৃদ্ধির জেরে কাবু অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহর। যে কারণে রবিবার চলতি লকডাউনের মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। ভিক্টোরিয়া প্রদেশের রাজধানী মেলবোর্ন। আর এই প্রদেশ জুড়েই রাতারাতি নতুন করে ৯২ জন সংক্রমিতের হদিস মেলে। যা গত এক বছরের নিরিখে প্রদেশটির ক্ষেত্রে সর্বোচ্চ, জানাচ্ছেন স্বাস্থ্যকর্তারা। এতে যথেষ্ট চিন্তার কারণ রয়েছে বলেই মনে করছেন তাঁরা। তা ছাড়া এই প্রদেশে অ্যাক্টিভ রোগীর সংখ্যা বর্তমানে ৭৭৮। ফলে বৃহস্পতিবার লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও আপাতত সে পথে হাঁটার ঝুঁকি নিচ্ছে না সরকার।

সে দেশের নিউ সাউথ ওয়েলস প্রদেশেও লাফিয়ে বাড়ছে সংক্রমণ। রবিবার সেখানে ১২১৮ জন নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন। যার জেরে অস্ট্রেলিয়া জুড়ে মোট সংক্রমিতের সংখ্যা নতুন রেকর্ড গড়ল। জুলাইয়ের মাঝামাঝি এই প্রদেশে ডেল্টার দাপট শুরু হয়। তার পর থেকে কমপক্ষে ১৯ হাজার মানুষ এই ভেরিয়েন্টের সংক্রমণের শিকার হয়েছেন বলে সে দেশের স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর।

তবে টিকাকরণের গতি বাড়ার সঙ্গে পরিস্থিতির উন্নতি হবে বলেই আশা কর্তৃপক্ষের। অক্টোবরের মধ্যে ৭০% প্রাপ্তবয়স্কের টিকাকরণ সম্পূর্ণ হবে বলে আশাবাদী তাঁরা। যার পর বিধিনিষেধে খানিক ছাড় দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। তার আগেই অবশ্য টিকার সম্পূর্ণ ডোজ় নেওয়া রয়েছে এমন পাঁচ জনের জমায়েতে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে সবুজ সঙ্কেত দেওয়া হতে পারে বলে খবর। ছোট করে বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রেও মিলতে পারে অনুমতি। পাশাপাশি প্রত্যেক প্রদেশে ৭০-৮০% মানুষের টিকাকরণ সম্পূর্ণ হলে দেশকে স্বাভাবিক ছন্দে ফেরানোর চেষ্টা শুরু করার জাতীয় স্তরের পরিকল্পনা কার্যকর করার বিষয়ে সমর্থন জানান অস্ট্রেলিয়ার প্রশাসকেরা।

আপাতত ভারতের চেন্নাই, মুম্বই এবং বেঙ্গালুরু বিমানবন্দর থেকে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো পর্যন্ত শ্রীলঙ্কার জাতীয় বিমান সংস্থার মোট ৮টি বিমান যাতায়াত করছে। তবে আগামী ১ সেপ্টেম্বর থেকে সেই সংখ্যা বাড়ছে। সংশ্লিষ্ট সূত্রের খবর, কলম্বো থেকে মাদুরাই, তিরুচিরাপল্লি, কোচি-সহ দক্ষিণের একাধিক জায়গা থেকে সপ্তাহে একটা করে বিমান চলবে। আর হায়দরাবাদ এবং দিল্লি থেকে সপ্তাহে দু’টি করে বিমান যাতায়াত করবে কলম্বো পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus Delta Variant Alpha Variant COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE