Advertisement
১৮ মে ২০২৪
Tunisia

ভূমধ্যসাগরে উদ্ধার ২৬৭ জন শরণার্থী

অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা (আইওএম) জানিয়েছে, ওই শরণার্থীরা লিবিয়া থেকে ইউরোপের দিকে যাচ্ছিলেন।

উদ্ধার শরণার্থীরা।

উদ্ধার শরণার্থীরা। ছবি এএফপি।

সংবাদ সংস্থা
তিউনিস শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ০৭:০২
Share: Save:

ভূমধ্যসাগরে ভাসমান একটি নৌকা থেকে ২৬৭ জন শরণার্থীকে উদ্ধার করল তিউনিশিয়ার উপকূলরক্ষী বাহিনী। তাঁদের মধ্যে ২৬৪ জনই বাংলাদেশি। বাকি তিন জন মিশরের বাসিন্দা। অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা (আইওএম) জানিয়েছে, ওই শরণার্থীরা লিবিয়া থেকে ইউরোপের দিকে যাচ্ছিলেন। নৌকা ভেঙে যাওয়ার ফলে মাঝসমুদ্রে আটকে পড়েছিলেন তাঁরা।

উদ্ধারের পরে লিবিয়ার সীমান্তে উত্তর তিউনিশিয়ার একটি বন্দরে ওই শরণার্থীদের নিয়ে আসে তিউনিশিয়ার উপকূলরক্ষী বাহিনী। তাঁদের আইওএমের হাতে তুলে দেওয়া হয়েছে। আপাতত একটি হোটেলে নিভৃতবাসে রাখা হয়েছে ওই শরণার্থীদের।

আইওএম জানিয়েছে, ২০২১ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত অনন্ত ১১ হাজার শরণার্থী লিবিয়া ছেড়ে ইউরোপের দিকে রওনা হয়েছে। গত বছরের তুলনায় যা ৭০ শতাংশ বেশি। চলতি বছর জানুয়ারি পর্যন্ত তাঁদের মধ্যে এক

হাজারের বেশি শরণার্থী আটকে পড়েন তিউনিশিয়ায়।

আইওএম জানিয়েছে, লিবিয়া ও তিউনিশিয়ায় শরণার্থীদের সঙ্কটজনক পরিস্থিতির কারণে জলপথে উত্তর আফ্রিকা থেকে ইউরোপে ঝুঁকির পথ পাড়ি দিচ্ছেন অসংখ্য মানুষ। রাষ্ট্রপুঞ্জের হিসেব অনুযায়ী, ভূমধ্যসাগর পার হতে গিয়ে

জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৬০ জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tunisia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE