Advertisement
১৯ মে ২০২৪
Israel-Hamas Conflict

লেবানন সীমান্তে ড্রোন হামলা হিজবুল্লা গেরিলা বাহিনীর, নিহত দুই ইজ়রায়েলি সেনা

ঘটনায় দুই সেনার মৃত্যুর কথা স্বীকার করেছে ইজ়রায়েলি ফৌজ। জানিয়েছে, ড্রোন হামলায় নিহত হয়েছেন মাস্টার সার্জেন্ট ড্যান কামকাগি (৩১) এবং মাস্টার সার্জেন্ট নেহমান নাতাল হার্টজ (৩১)।

ড্রোন হামলায় নিহত হয়েছেন দুই সেনা।

ড্রোন হামলায় নিহত হয়েছেন দুই সেনা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ০০:২৮
Share: Save:

ইজ়রায়েলের সেনাঘাঁটি লক্ষ্য করে হামলা চালাল ইরানের সমর্থনপুষ্ট লেবাননের সশস্ত্র সংগঠন হিজ়বুল্লা। মঙ্গলবার ভোররাতে লেবানন সীমান্ত দিয়ে উত্তর ইজ়রায়েলের মেটুলার সেনাঘাঁটিতে ওই ড্রোন হামলা চালায় তারা।

ঘটনায় দুই সেনার মৃত্যুর কথা স্বীকার করেছে ইজ়রায়েলি ফৌজ। জানিয়েছে, ড্রোন হামলায় নিহত হয়েছেন মাস্টার সার্জেন্ট ড্যান কামকাগি (৩১) এবং মাস্টার সার্জেন্ট নেহমান নাতাল হার্টজ (৩১)। তাঁরা দুজনই ৫৫১ ব্রিগেডের ৬৫৫১ ব্যাটেলিয়নের সদস্য ছিলেন। হামলায় এক ইজ়রায়েলি সেনা আহত হয়েছেন বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

হিজ়বুল্লা কথার অর্থ ‘আল্লার দল’। ইরানের মদতপুষ্ট লেবাননের শিয়া মুসলিমদের এই দল গত বছর গাজ়া ভূখণ্ডে লড়াই শুরু পর থেকেই ধারাবাহিক ভাবে হামলা চালাচ্ছে ইজ়রায়েলের উপর। ১৯৮০-র দশকে লেবাননের গৃহযুদ্ধের মধ্যেই হিজ়বুল্লা গোষ্ঠী তৈরি হয়েছিল। ১৯৯২ সাল থেকে এই গোষ্ঠীর নেতৃত্বে রয়েছেন ধর্মগুরু এবং রাজনৈতিক নেতা হাসান নাসরুল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE