Advertisement
০৬ মে ২০২৪
Shanghai Cooperation Organisation

এসসিও-র বৈঠকে কথা প্রাকৃতিক বিপর্যয় নিয়ে

শাংহাই কোঅপারেশন অর্গ্যানাইজ়েশন (এসসিও)-ভুক্ত রাষ্ট্রগুলির বিভিন্ন দফতরের কর্তাদের সঙ্গে বৈঠকে বসলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

A Photograph of Union Home Minister Amit Shah

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ০৬:৫৬
Share: Save:

শাংহাই কোঅপারেশন অর্গ্যানাইজ়েশন (এসসিও)-ভুক্ত রাষ্ট্রগুলির বিভিন্ন দফতরের কর্তাদের সঙ্গে বৈঠকে বসলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রধানমন্ত্রী নির্দেশিত ছ’টি বিষয় (অর্থনৈতিক সহযোগিতা, সংযোগ, ঐক্য, সার্বভৌমত্বের প্রতি সম্মান, পরিবেশ সুরক্ষা) ছিল বৈঠকের উপজীব্য। পাশাপাশি, আপৎকালীন পরিস্থিতির মোকাবিলা করার কৌশল নিয়েও আলোচনা হয়েছে।

অমিত শাহ আজ বলেন, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে প্রাকৃতিক বিপর্যয় সংক্রান্ত ঝুঁকি কমাতে ভারত আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর জন্য বেশ কিছু পদক্ষেপ করেছে। বিপর্যয় নিরোধক পরিকাঠমো তৈরি সংক্রান্ত ভারতের নেতৃত্বাধীন ৩৯টি রাষ্ট্রের জোট শুধু বর্তমান নয়, মানবজাতির ভবিষ্যৎকেও নিরাপদ করার জন্য কাজ করছে। শাহের বক্তব্য, আগামী প্রজন্মকে নিরাপদ করার জন্য এখন থেকেই উদ্ভাবক কৌশল নিতে হবে। এসসিওভুক্ত রাষ্ট্রগুলির লক্ষ্যকে আরও শক্তিশালী করার জন্য পাঁচটি ক্ষেত্র উঠে এসেছে আলোচনায়। সেগুলির মধ্যে রয়েছে এশিয়ায় আস্থাবর্ধক পদক্ষেপ গ্রহণ, সম্মিলিত ভাবে দায়িত্ব ও দায় ভাগ করে নেওয়া, প্রাকৃতিক বিপর্যযে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মতো দিকগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE