Advertisement
০১ জুন ২০২৪
usa

আমেরিকায় ১২ থেকে ১৫ বছর বয়সিদেরও দেওয়া হবে টিকা, ছাড়পত্র এফডিএ-র

আমেরিকায় ১২ থেকে ১৫ বছর বয়সিদের মধ্যে বেশ কিছুদিন ধরেই চলছিল ফাইজার টিকার ট্রায়াল। সেই ট্রায়াল সফল হতেই এই সিদ্ধান্ত।

আমেরিকায় ছোটদের মধ্যে টিকার ট্রায়াল।

আমেরিকায় ছোটদের মধ্যে টিকার ট্রায়াল। ছবি—রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১১ মে ২০২১ ১৩:০৯
Share: Save:

১২ থেকে ১৫ বছর বয়সিদের দেওয়া যাবে ফাইজার এবং বায়োএনটেকের তৈরি কোভিড টিকা। সোমবার আমেরিকার ফু়ড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এ কথা জানিয়েছে। কমবয়সিদের টিকা দেওয়ার ছাড়পত্রের ব্যাপারে এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এর আগে জরুরিকালীন ভিত্তিতে ব্যবহারের জন্য ১৬ বছরের বেশি বয়সিদের জন্যই ফাইজারের তৈরি টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছিল এফডিএ। এ বার আমেরিকায় কম বয়সিদেরও দেওয়া হবে এই টিকা। এ নিয়ে এফডিএ-র সেন্টার ফর বায়োলজিক্স ইভ্যালুয়েশন অ্যান্ড রিসার্চের ডিরেক্টর পিটার মার্কস বলেছেন, ‘‘কমবয়সিদের টিকা দেওয়ার অনুমোদন গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’’ কোভিড অতিমারি শেষ করতে এই পদক্ষেপের গুরুত্বের কথা মনে করিয়েছেন তিনি।

এফডিএ জানিয়েছে, গত বছর ১ মার্চ থেকে ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত আমেরিকায় ১১ থেকে ১৭ বছর বয়সিদের মধ্যে প্রায় ১৫ লক্ষ কোভিডে আক্রান্ত হয়েছেন। যদিও ছোটদের মধ্যে করোনার প্রভাব অনেক কম। কিন্তু তাদের থেকে করোনা ছড়াতে পারে বড়দের মধ্যেও। সে জন্যই ছোটদেরকে টিকাকরণের ব্যাপারে এই সিদ্ধান্ত নিয়েছে এফডিএ। এই সিদ্ধান্ত নেওয়ার আগে ১২ থেকে ১৫ বছর বয়সিদের মধ্যে ফাইজার টিকার ট্রায়াল চলেছিল। তা সফল হতেই এই সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE