Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

‘গাজ়ায় গণহত্যা ঠেকাতে ব্যর্থ’, নিজের দেশেই সরকারি কর্মীদের নিশানায় বাইডেন, হল মামলাও

বাইডেনের বিরুদ্ধে ইজ়রায়েল-প্যালেস্টাইন নীতি নিয়ে ব্যর্থতার অভিযোগ তুলেছেন প্রায় ৪০০ জন সরকারি আধিকারিক। মামলা করেছে মানবাধিকার সংগঠন ‘দ্য সেন্টার ফর কনস্টিটিউশনাল রাইটস’।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ২২:০৯
Share: Save:

হামাসের হামলা থেকেই ইজ়রায়েলের প্রতি ধারাবাহিক ভাবে সমর্থন জানিয়েছেন তিনি। কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট জ়ো বাইডেনের ‘অনুরোধে’ কর্ণপাত না করে ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজ়া ভূখণ্ডে সেনা অভিযান চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অটল রয়েছেন। ফলে প্রতি দিন সেখানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিহত সাধারণ প্যালেস্টাইনিদের সংখ্যা।

এই পরিস্থিতিতে বাইডেনের বিরুদ্ধে ইজ়রায়েল-প্যালেস্টাইন নীতি নিয়ে ব্যর্থতার অভিযোগ তুলেছেন প্রায় ৪০০ জন সরকারি আধিকারিক। আমেরিকার বিদেশ দফতর, জাতীয় নিরাপত্তা পরিষদ, হোয়াইট হাউস এবং বিচার বিভাগ-সহ প্রায় ৪০টি দফতরে কর্মরত ওই আধিকারিকেরা আমেরিকার প্রেসিডেন্টের উদ্দেশে একটি চিঠি পাঠিয়েছেন বলে মঙ্গলবার সে দেশের সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই চিঠিতে লেখা হয়েছে, ‘‘আমরা অবিলম্বে গাজ়ায় যুদ্ধবিরতি কার্যকরের জন্য প্রেসিডেন্ট বাইডেনকে সক্রিয় হতে দাবি জানাচ্ছি। সেখানে জল, জ্বালানি, বিদ্যুৎ-সহ মানবিক পরিষেবা আবার চালু করতে হবে। পাশাপাশি, হামাসের হাতে পণবন্দি ইজ়রায়েলি নাগরিকদের মুক্তির ব্যবস্থা করতে হবে।’’ ইজ়রায়েলের কাছে ‘সাময়িক যুদ্ধবিরতি’র আবেদন জানালেও ভূমধ্যসাগরের তীরবর্তী ওই ৩৬৫ বর্গ কিলোমিটারের ভূখণ্ডে সেনা অভিযান বন্ধের প্রস্তাবে এখনও সায় দেননি বাইডেন। তাঁর এই ভূমিকারও সমালোচনা করা হয়েছে চিঠিতে।

এরই মধ্যে গাজ়ায় গণহত্যা ঠেকাতে ব্যর্থতার অভিযোগ তুলে বাইডেনের বিরুদ্ধে মামলা করেছে আমেরিকার প্রথম সারির মানবাধিকার সংগঠন ‘দ্য সেন্টার ফর কনস্টিটিউশনাল রাইটস’ (সিসিআর)। ক্যালিফোর্নিয়ার একটি আদালতে দায়ের করা মামলায় অভিযোগ তোলা হয়েছে, গাজ়ায় ইজ়রায়েলি সেনা যে গণহত্যা চালাচ্ছে, তা ঠেকাতে ব্যর্থ হয়েছে হোয়াইট হাউস এবং আমেরিকার বিদেশ ও প্রতিরক্ষা দফতর। আন্তর্জাতিক এবং আমেরিকার আইন অনুযায়ী বাইডেন সরকার পদক্ষেপ করেনি অভিযোগ তুলে অবিলম্বে ইজ়রায়েলকে সামরিক সাহায্য বন্ধ করার নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছে ওই মামলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE