Advertisement
১০ মে ২০২৪
Russia-Ukraine War

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা রুখতে ইউক্রেনকে দেওয়া হবে প্যাট্রিয়ট, সিদ্ধান্ত বাইডেন সরকারের

নব্বইয়ের দশকে উপসাগরীয় যুদ্ধের সময় ইরাকের ছোড়া স্কাড ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা ব্যবহার করেছিল আমেরিকার নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী।

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র।

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২২:৩৯
Share: Save:

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে এ বার ইউক্রেনকে প্যাট্রিয়ট দেওয়ার সিদ্ধান্ত নিল আমেরিকা। প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন শুক্রবার এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘ইউক্রেনের ক্ষেপণাস্ত্র প্রতিরোধী প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে আমরা প্যাট্রিয়ট সরবরাহের সিদ্ধান্ত নিয়েছি।’’

শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র আকাশপথে চিহ্নিত করে ধ্বংস করতে জুড়ি নেই প্যাট্রিয়টের। নব্বইয়ের দশকে উপসাগরীয় যুদ্ধের সময় ইরাকের ছোড়া স্কাড ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা ব্যবহার করেছিল আমেরিকার নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী। পেন্টাগনের সূত্র উদ্ধৃত করে আমেরিকার সংবাদমাধ্যম জানাচ্ছে, ইউক্রেনকে দেওয়া প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থার মোট আনুমানিক মূল্য ৬০০ কোটি ডলার (প্রায় ৫০ হাজার ৪০ কোটি টাকা)।

গুরুত্বপূর্ণ সময়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির বাহিনীকে ওয়াশিংটনের এই সামরিক সাহায্যের ঘোষণা যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ। জ়েলেনস্কি এ প্রসঙ্গে বলেন, ‘‘আকাশপথে রুশ হামলা ঠেকাতে জরুরি ভিত্তিতে প্যাট্রিয়ট প্রয়োজন আমাদের। ইউক্রেনবাসীর জীবন বাঁচাতে এই মুহূর্তে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা প্রয়োজন।’’ প্রসঙ্গত, গত ডিসেম্বরে আমেরিকা সফরে গিয়েছিলেন জ়েলেনস্কি। তাঁর সফরের ঠিক আগে ওয়াশিংটনের ঘোষণা ছিল, ইউক্রেনকে ১৮৫ কোটি ডলারের সামরিক সাহায্য দেওয়া হবে। সংবাদ সংস্থা রয়টার্স সে সময় জানিয়েছিল, তার মধ্যে ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE