Advertisement
০৪ মে ২০২৪
Vijay Mallya

Vijay Mallya: দেনা ছ’হাজার কোটির, ১৪ হাজার কোটির সম্পত্তি বাজেয়াপ্ত কেন, ক্ষোভ ‘দেউলিয়া’ মাল্যর

ঋণখেলাপী বিজয় মাল্যর অর্থ পুনরুদ্ধারের পথে আরও একধাপ এগোল ভারত।

বিজয় মাল্য।

বিজয় মাল্য। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৩:৫৮
Share: Save:

আইনের ফাঁকফোকর গলে জামিন পেয়ে গিয়েছেন তিনি। তবে ব্রিটেনের আদালতে গোঁত্তা খেলেন পলাতক শিল্পপতি বিজয় মাল্য। তাঁকে দেউলিয়া ঘোষণা করল আদালত। এর ফলে, দেশে-বিদেশে তাঁর যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করে অনাদায়ী ঋণের টাকা উদ্ধার করতে পারবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া নেতৃত্বাধীন ভারতীয় ব্যাঙ্কগুলির কনসর্টিয়াম। আর তাতেই চটেছেন মাল্য। ৬ হাজার কোটির অনাদায়ী ঋণের টাকা উদ্ধার করতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তাঁর ১৪ হাজার টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করছে বলে অভিযোগ তাঁর।

সোমবার মাল্যকে দেউলিয়া ঘোষণা করেন লন্ডন হাই কোর্টের বিশেষ ডিভিশন বেঞ্চের বিচারপতি মাইকেল ব্রিগস। তিনি বলেন, ‘‘দুপুর ৩ টে ৪২ মিনিটে (স্থানীয় সময়) শ্রীযুক্ত মাল্যকে দেউলিয়া ঘোষণা করলাম আমি।’’ আদালত কক্ষেই তাঁর এই নির্দেশের বিরোধিতা করেন মাল্যর আইনজীবী। ব্যাঙ্কগুলিকে সুবিধা পাইয়ে দিতেই মাল্যকে দেউলিয়া ঘোষণা করা হচ্ছে বলে অভিযোগ করেন তাঁরা। দেউলিয়া ঘোষণার রায়কে চ্যালেঞ্জ জানানোর অনুমতিও চান মাল্যর আইনজীবী ফিলিপ মার্শাল। কিন্তু তা খারিজ করে দেয় আদালত।

এর পরই নেটমাধ্যমে ভারতীয় গোয়েন্দা সংস্থা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বিরুদ্ধে মুখ খোলেন মাল্য নিজেও। রাত পৌনে ১২টা নাগাদ টুইটারে তিনি লেখেন, ‘রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কাছে আমার ছ’হাজার ২০০ কোটি টাকার ঋণ রয়েছে তার প্রেক্ষিতে ইডি আমার ১৪ হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করছে। ব্যাঙ্কের হাতে তা তুলে দিলে, নগদ ন’হাজার কোটি টাকা উদ্ধার হবে। পাঁচ হাজার কোটি টাকার রাখা হবে জামানত হিসেবে। আমাকে দেউলিয়া ঘোষণা করার জন্য ব্যাঙ্কগুলি আদালতে আবেদন করেছে। কারণ ভবিষ্যতে তাদের ওই টাকা ইডি-কে দিতে হতে পারে। অবিশ্বাস্য!’

আরও পড়ুন:

মাল্যকে দেউলিয়া ঘোষণা করতে ব্রিটেনের আদালতে আবেদন জানিয়েছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া নেতৃত্বাধীন ১৩টি ব্যাঙ্কের কনসর্টিয়াম, যার মধ্যে ছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ব্যাঙ্ক অব বরোদা, কর্পোরেশন ব্যাঙ্ক, ফেডারেল ব্যাঙ্ক লিমিটেড, আইডিবিআই ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব মাইসোর, ইউকো ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং জেএম ফাইনান্সিয়াল রিকনস্ট্রাকশন কো প্রাইভেট লিমিটেড। আদালত তাতে সায় দেওয়ায় স্বস্তি সরকারেও। বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার মতে, মাল্যের ক্ষেত্রে অত্যন্ত বিচক্ষণতার পরিচয় দিয়েছে ভারত।

তবে দেউলিয়া ঘোষিত হলেও, আপাতত ব্রিটেনেই থাকছেন মাল্য। কারণ এই মামলার সঙ্গে প্রত্যর্পণের কোনও যোগ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE