Advertisement
২৬ মে ২০২৪
Kremlin Critic Alexei Navalny's Death

পুতিনই দায়ী! জেলের মধ্যে রাশিয়ার বিরোধী নেতার মৃত্যুতে দাবি বাইডেনের, প্রকাশ্যে দুই দেশের দ্বৈরথ?

রাশিয়ার আর্কটিক জেল কলোনিতে প্রবেশের দু’মাসের মধ্যেই কী করে পুতিনের সমালোচক অ্যালেক্সির মৃত্যু হল, তা নিয়ে বিশদ তথ্য প্রকাশ্যে আনার দাবিও তুলেছেন বাইডেন।

(বাঁ দিক থেকে) ভ্লাদিমির পুতিন, অ্যালেক্সি নাভালনি এবং জো বাইডেন।

(বাঁ দিক থেকে) ভ্লাদিমির পুতিন, অ্যালেক্সি নাভালনি এবং জো বাইডেন। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২০
Share: Save:

রাশিয়ায় জেলবন্দি বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দায়ী! তেমনটাই দাবি করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেনের মতে, নাভালনির মৃত্যুতে তিনি ‘বিস্মিত নন’। অ্যালেক্সির যে এই পরিণতিই হত, তা আগে থেকে জানতেন বলেও ক্ষোভপ্রকাশ করেছেন বাইডেন।

শুক্রবার অ্যালেক্সির মৃত্যুর খবর প্রকাশ্যে আসার পর হোয়াইট হাউসে দাঁড়িয়ে বাইডেন বলেন, ‘‘পুতিন সরকারের দুর্নীতি, হিংসা এবং সব খারাপ কাজের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন অ্যালিক্সি। তাঁর মৃত্যুর জন্য পুতিন দায়ী।’’ রাশিয়ার আর্কটিক জেল কলোনিতে প্রবেশের দু’মাসের মধ্যেই কী করে পুতিনের সমালোচক অ্যালেক্সির মৃত্যু হল, তা নিয়ে বিশদ তথ্য প্রকাশ্যে আনার দাবিও তুলেছেন বাইডেন।

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধের শুরু থেকেই আমেরিকা এবং রাশিয়ার সম্পর্কের শীতলতা বেড়েছে। পুতিনের বিরুদ্ধে বার বার ইউক্রেনের উপর আগ্রাসী মনোভাব দেখানোর অভিযোগ তুলেছেন বাই়ডেন। তবে অ্যালেক্সি এবং পুতিন সরকারকে নিয়ে বাইডেনের এই দাবি, আমেরিকা এবং রাশিয়ার সম্পর্কের তিক্ততা আরও বাড়িয়ে তুলতে পারে বলেই মনে করছেন আন্তর্জাতিক কূটনৈতিক মহলের একাংশ।

প্রসঙ্গত, অ্যালেক্সি রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রতিদ্বন্দ্বী এবং সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। গত বছরের অগস্টেই ‘জালিয়াতি মামলা’য় অ্যালেক্সিকে দীর্ঘ ১৯ বছর রাশিয়ার জেলে বন্দি থাকার সাজা দিয়েছিল এক রুশ আদালত। তার আগে তিনি জালিয়াতির অভিযোগে সাড়ে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন। মৃত্যুর সময় অ্যালেক্সি আর্কটিক জেল কলোনিতে ছিলেন। শুক্রবার সেই জেলেই তাঁর মৃত্যু হয়।

জেল কর্তৃপক্ষের দাবি, শুক্রবার সকালে নিজের সেলেই হাঁটাচলা করছিলেন রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সি। হাঁটতে হাঁটতে আচমকাই মাটিতে পড়ে যান তিনি। সঙ্গে সঙ্গে জ্ঞান হারান। চিকিৎসকেরা তাঁকে পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন। জেল কর্তৃপক্ষের তরফে বিবৃতি জারি করে অ্যালেক্সির মৃত্যুর কথা জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE