Advertisement
০৪ মে ২০২৪
Japan

DMV: বাস হিসাবে রাস্তায়, ট্রেন হিসাবে রেললাইনে! অভিনব যান চলাচল শুরু জাপানে

জানা গিয়েছে, ডিভিএমে সর্বোচ্চ ২১ জন যাত্রী বসতে পারেন। রেললাইনে তা সর্বোচ্চ ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে দৌড়তে পারে।

রাস্তায় এবং রেললাইনে চলবে এই গাড়ি।

রাস্তায় এবং রেললাইনে চলবে এই গাড়ি। ছবি টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২১ ১০:৫২
Share: Save:

একটিই যান। যা রাস্তায় চলবে বাসের মতো। কিন্তু রেললাইনের উপর তা হয়ে যাবে ট্রেন। সম্প্রতি এ রকমই একটি যান তৈরি হয়েছে জাপানে। নাম ‘ডুয়াল মোড ভেহিকেল’ (ডিএমভি)। শনিবারই তা প্রথম জনসমক্ষে এসেছে। জাপানের কাইয়ো শহরে প্রথম এ ধরনের যান চলবে বলে জানা গিয়েছে।

ডিএমভি দেখতে অনেকটা মিনিবাসের মতো। যখন তা রাস্তায় চলবে তখন সাধারণ গাড়ির চাকা ব্যবহার করে ছুটবে। রেললাইনে ছোটার জন্য রয়েছে স্টিলের চাকা।

আসা কোস্ট রেল কোম্পানি তৈরি করেছে এই যান। ডিএমভি নিয়ে ওই সংস্থার সিইও জানিয়েছেন, কাইয়োর মতো ছোট শহর যেখানে জনসংখ্যা কম, সেখানে এই যান খুব কাজে লাগবে। ছোট শহরে পরিবহণ সংস্থাগুলি লাভের মুখ সে ভাবে দেখতে পায় না। এই যান বদলে দিতে পারে সেই পরিস্থিতি। তিনি আরও বলেছেন, ‘‘এই যান বাড়ি গিয়ে মানুষকে বাসের মতো তুলে আনতে পারবে। তার পর রেললাইন ধরে গন্তব্যে পৌঁছে দেবে।’’

জানা গিয়েছে, ডিভিএমে সর্বোচ্চ ২১ জন যাত্রী বসতে পারেন। রেললাইনে তা সর্বোচ্চ ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে দৌড়তে পারে। তবে রাস্তায় এর গতি আরও বেশি। রাস্তায় তা ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে যেতে সক্ষম বলে জানিয়েছেন ওই সংস্থার কর্ণধার। ডিজেলের মাধ্যমে এই যান চলবে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan vehicle train Bus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE