Royal Enfield E- bike

পুজোর আগে বড় ঘোষণা বাইকপ্রেমীদের জন্য! বাজারে রয়্যাল এনফিল্ড আনছে ইলেকট্রিক বাইক

বাইক প্রেমীদের জন্য অত্যন্ত সুখবর। এবার ইলেকট্রিক বাইক বাজারে নিয়ে আসতে চলেছে সকলের প্রিয় সংস্থা রয়্যাল এনফিল্ড সংস্থা।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২০:৪৪
Share:

প্রতীকী ছবি

রয়্যাল এনফিল্ড মানেই বাইকপ্রেমীদের চোখ চক চক করে। যেমন দেখতে, তেমন তার গুড়গুড়ানি ডাক। এর মধ্যেই রয়্যাল এনফিল্ডের প্রায় অনেকগুলি এডিশনই বাজারে এসেছে। এবার পালা তাদের ইলেকট্রিক বাইকের।

Advertisement

মোটামুটি ২ বছরের মধ্যে এই অত্যাধুনিক বাইক বাজারে চলে আসবে শোনা যাচ্ছে। এই মুহূর্তে সারা দুনিয়া জুড়েই ইলেকট্রনিক যানবাহনের চাহিদা বেশ বাড়ছে। এ দেশের বহু সংস্থাই এর মধ্যে ইলেকট্রিক গাড়ি এবং বাইক বাজারে নিয়ে এসেছে। এ ছাড়া এখন তো আবার ইলেকট্রিক সাইকেলও চলে এসেছে। এ বার অপেক্ষা রয়্যাল এনফিল্ডের ইলেকট্রিক বাইকের।

জানা যাচ্ছে, বাজারে এই বাইক নিয়ে আসার জন্য নাকি বিনিয়োগ করা হচ্ছে ব্যাপকভাবে। একাধিক গবেষণাও করা হচ্ছে। কোন জায়গা থেকে কী ধরনের যন্ত্রপাতি আমদানি করা হবে, কোন সংস্থা বাইকের কোন বিশেষ যন্ত্রাংশ নির্মাণ করবে এসব নিয়েও জোর কদমে চলছে আলোচনা।

Advertisement

রয়্যাল এনফিল্ড ও আইচার মোটরস, এই দুই সংস্থা একত্রিত হয়ে বাজারে নিয়ে আসতে চলেছে রয়্যাল এনফিল্ডের প্রথম ইলেকট্রিক বাইক। আন্তর্জাতিক বাজারেও আসবে এটি।

রয়্যাল এনফিল্ড তাদের বর্তমান উৎপাদন ব্যবস্থাপনায় ১-১.৫ লাখ ইলেকট্রিক মোটর সাইকেল তৈরি করার পরিকল্পনা করেছে। তামিলনাড়ুর ছেয়ারে নতুন ম্যানুফ্যাকচারিং প্রকল্পটি তৈরি হওয়ার আগে এই ভাবেই ইলেকট্রিক যান প্রস্তুত করতে চাইছে ব্র্যান্ডটি। এ দিকে সংস্থার পাইপ লাইনে ৩৫০ সিসি, ৪৫০ সিসি, ৬৫০ সিসি বাইক রয়েছে। তার পাশাপাশিই আবার একটি ৪৪০ সিসি এবং আর একটি ৭৫০ সিসি বাইক নিয়েও কাজ করছে রয়্যাল এনফিল্ড।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন