Durga Puja 2022

দুর্গাপুজোর আনন্দে সেজে উঠেছে প্রাগ

কলকাতার মতো সেই জাঁকজমক, আলোর বাহার না থাকলেও রয়েছে সব বাঙালির পাঁচ হাত এক করে পুজোর কাজে নেমে পড়া।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ১৩:৫৬
Share:

দুর্গাপুজোর আনন্দে সেজে উঠেছে প্রাগ

অন্যান্য দেশের তুলনায় বাঙালি অনেক কম, অতিমারির ধকল থেকে উঠেই দুর্গাপুজোর আনন্দে প্রাগ শহর মেতে উঠেছে। কলকাতার মতো সেই জাঁকজমক, আলোর বাহার না থাকলেও রয়েছে সব বাঙালির পাঁচ হাত এক করে পুজোর কাজে নেমে পড়া। কারণ প্রাগ শহরে ইন্ডিয়ান এমব্যাসির কাছে এটাই ‘প্রবাস’-এর প্রথম দুর্গাপুজো।

Advertisement

দুর্গাপুজোর আনন্দে সেজে উঠেছে প্রাগ

বিদেশে দুর্গাপুজো আয়োজন মানেই থাকে অনেক ঝুঁকি। এই যেমন, ভিয়েনায় গিয়েছিল একশ আটটি পদ্মফুলের অর্ডার, তেমনই আরও কত নানা ধরনের আয়োজন। উদ্যোক্তারা আশা করছেন, হাজারের কাছাকাছি মানুষ এই উৎসবের আনন্দ ভাগ করতে আসবেন। অবশ্যই তাতে শুধু বাঙালিরা নয়, নানা সম্প্রদায়ের সকলেই একসঙ্গে মিলে এই আনন্দ আয়োজন উপভোগ করবেন। পুজো কমিটির ম্যাগাজিন প্রকাশেরও দায়িত্ব জোর কদমে চলছে। বিশিষ্ট শিল্পীদের পরিবর্তে স্থানীয়রা মিলেই নানান সাংস্কৃতিক অনুষ্ঠান মজিয়ে রেখেছেন এই পুজো। ১৫০ জন ছাত্রকে স্বাগত জানানোর ব্যবস্থা করা হয়েছে সমাজসেবার অঙ্গ হিসেবে। সিঁদুরখেলার সময় যেন এখানে দোলের মতো উচ্ছ্বাস দেখা যায় সকলের মধ্যে। পুজোর ক’টা দিন সকলে মিলে আনন্দেই মেতে থাকে প্রাগ শহরে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন