Durga Puja outside india

দুর্গাপুজোর পর লক্ষ্মীপুজোর প্রস্তুতি বার্লিনে!

বার্লিন সর্বজনীন দুর্গোৎসব শেষে এ বার লক্ষ্মীপুজোর প্রস্তুতি ওখানে। খোঁজ নিল আনন্দবাজার অনলাইন।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৩:৫৯
Share:

জার্মানির রাজধানী শহর বার্লিন। স্প্রী নদীর তীরে এই শহরে বসাবাসকারী বাঙালিরা মিলে ২০২০ সালে তৈরি করেন একটি সংস্থা। নাম বেঙ্গলি’জ় ইন বার্লিন— আইজিএনআইটিই। জার্মান সরকারের অধীনে থাকা অলাভজনক সংস্থা এটি। বিদেশের মাটিতে বাঙালির সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরাই প্রধান লক্ষ্য তাঁদের। মাত্র ১৮ জন সদস্য নিয়ে কাজ শুরু করা এই সংস্থার বর্তমান সদস্য সংখ্যা ১৪০।

Advertisement

এই সংগঠন দুর্গাপুজোর আয়োজন করে আসছে শুরুর বছর থেকেই। পুজোর নাম বার্লিন সর্বজনীন দুর্গোৎসব। বাংলায় যে সময় পুজো পড়ে সেই অনুযায়ীই পুজো করা হয় এখানে। পাঁচ দিন ধরে আয়োজন করা হয় মহোৎসবের। এ বারও তার অন্যথা হয়নি।

২০ থেকে ২৪ অক্টোবর এই পুজো হয়েছে। ষষ্ঠীর দিন পুজোর উদ্বোধন করেন তাঁরা। জার্মানিতে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পারভাথানেনি হরিশ এই পুজোর সূচনা করেন। সঙ্গে তাঁদের পুজো বার্ষিকও প্রকাশ পায় রাষ্ট্রদূতের হাত ধরে।

Advertisement

অষ্ঠমীর দিন অঞ্জলির পরে কুমারী পুজো করা হয়। সন্ধিপুজোও করা হয়েছে। দশমীর দিন বাদ যায়নি সিঁদুর খেলাও। পুজোর প্রতি দিন সন্ধ্যায় বিভিন্ন অনুষ্ঠান করা হয়েছে। সঙ্গে ছিল খাওয়াদাওয়া। শুধু প্রবাসী বাঙালিরা নন, অনেক ভারতীয় এই পুজোয় অংশগ্রহণ করেন। এমনকী স্থানীয়দের জন্যও এই পুজো খোলা। মায়ের বির্সজন হয়েছে। মন খারাপ সকলের। তবে আগামীকাল লক্ষ্মীপুজো পুজোর প্রস্তুতি সারছে এই সংস্থা।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন